Omicron: চতুর্থ আক্রান্তের খোঁজ মিলল মুম্বইয়ে, উদ্বেগে কেন্দ্র

ওমিক্রন আতঙ্কে ভুগছে গোটা বিশ্ব। নয়া এই প্রজাতির সংক্রমণ রুখতে তৎপর ভারত। ইতিমধ্যেই দেশের একাধিক রাজ্যে ওমিক্রন প্রজাতির হদিশ মিলেছে। কর্নাটক ও গুজরাটের পর মুম্বইয়েও আরও একজনের শরীরে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ মিলেছে। দক্ষিণ আফ্রিকা থেকে ফেরার পর আক্রান্ত হন ৩৩ বছর বয়সী এক ব্যক্তি। এই নিয়ে ভারতে মোট চারজনের শরীরে এই ভ্যারিয়েন্টের খোঁজ মিলল। আক্রান্তকে কল্যাণ-ডোম্বিবলীর কোভিড কেয়ার কেন্দ্রে ভর্তি করানো হয়েছে। সেখানেই তাঁর চিকিৎসা চলছে।

আরও পড়ুন: Omicron: তৃতীয় আক্রান্তের খোঁজ মিলল গুজরাটে, করেছিলেন দক্ষিণ আফ্রিকা সফর

জানা গিয়েছে, আক্রান্ত ব্যক্তি পেশায় এক জন মেরিন ইঞ্জিনিয়র। মাসের পর মাস সমুদ্রেই কাটাতে হয়। কোভিডের কোনও টিকাও নেননি তিনি। গত ২৪ নভেম্বর মুম্বইয়ে পৌঁছনোর পরই হালকা জ্বর আসে তাঁর। তার পরই ওই ব্যক্তির কোভিড পরীক্ষা করানো হয়। তখন জানা যায়, তিনি ওমিক্রনে আক্রান্ত।দিল্লি থেকে মুম্বই আসার পথে তিনি ২৫ জন যাত্রির সংস্পর্শে আসেন। যদিও তাঁরা কোভিড নেগেটিভ বলেই খবর।

প্রসঙ্গত শনিবারই উদ্বেগ বাড়িয়ে ওমিক্রন ভ্যারিয়েন্টে(Omicron) আক্রান্ত তৃতীয় ব্যক্তির খোঁজ মিলেছে ভারতে। সম্প্রতি দক্ষিণ আফ্রিকা(South Africa) থেকে গুজরাটের জামনগরে এসেছিলেন করোনার আক্রান্ত এই ব্যক্তি। ইতিমধ্যেই এই তথ্য প্রকাশ্যে এনেছে গুজরাটের(Gujrat) রাজ্য স্বাস্থ্য দফতর।
এছাড়াও কর্নাটকে করোনার নয়া স্ট্রেনে ২ জন আক্রান্ত । এই দুজনের মধ্যে একজন আবার বিদেশি। যিনি ইতিমধ্যেই ভারত ছেড়ে চলে গিয়েছেন। সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে এসেছিলেন ১০ থেকে ১২ জন। যদিও তাদের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। এই ঘটনায় রীতিমতো উদ্বিগ্ন প্রশাসন।

অন্যদিকে, বিশ্বের ৩৮টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের নতুন স্ট্রেন ‘ওমিক্রন’। যদিও আক্রান্তদের মধ্যে মৃত্যুর কোনও খবর এপর্যন্ত পাওয়া যায়নি। তবুও নয়া এই স্ট্রেনকে ঘিরে বাড়ছে উদ্বেগ। এরই মধ্যে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিশেষজ্ঞরা জানিয়েছেন, শিশুদের মধ্যে সংক্রমণ বাড়তে দেখা যাচ্ছে। তাদের দাবি, পাঁচ অনূর্ধ্ব শিশু ও ১৫ থেকে ১৯-এর কিশোর কিশোরীদের মধ্যে সংক্রমণ বেড়েছে। সেই সংক্রমণের হার ক্রমশ বাড়ছে।

Previous articleJawad: জাওয়াদ এখন গভীর নিম্নচাপ, বঙ্গের উপকূলবর্তী জেলার ভারী বর্ষণের সম্ভাবনা
Next articleJago Bangla: বিধানসভার মত পুরভোটে মানুষ ছুঁড়ে ফেলবে বিজেপিকে: তোপ জাগো বাংলার