TMC: তৃণমূলের চাপে দাবি মানলেন অমিত শাহ, নাগাল্যান্ড ইস্যুতে ক্ষতিপূরণের প্রতিশ্রুতি

শেষ পর্যন্ত তৃণমূলের চাপে পড়ে নাগাল্যান্ডে সেনাবাহিনীর গুলিতে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণের প্রতিশ্রুতি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

নাগাল্যান্ডের গুলিকাণ্ডে মৃতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ আদায় করল তৃণমূল। নাগাল্যান্ড গুলিকাণ্ড নিয়ে বুধবার দিল্লিতে (Delhi) স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) সঙ্গে দেখা করেন তৃণমূলের (Tmc) ৭ সদস্যের প্রতিনিধি দল। প্রতিনিধি দলের তরফে সাংসদ সুখেন্দুশেখর রায় (Sukhendu Shekhar Roy) ও সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় (Kalyan Bandopadhyay) স্বরাষ্ট্রমন্ত্রীকে বলেন, ওই গাড়িতে থাকা এক ব্যক্তি বরাত জোরে বেঁচে যান। তাঁর কানে গুলি লেগেছে। এই মুহূর্তে তিনি গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর বয়ান অনুযায়ী, কাজ সেরে তাঁরা তাড়াতাড়ি ফিরবেন বলে শর্টকাট রাস্তা নিয়েছিলেন। আচমকাই সেনাবাহিনী তাঁদের ওপর গুলি চালায়। তাঁর চোখের সামনে তাঁর ভাই সমেত পাঁচজন মারা যান। কানে গুলি লাগায় তিনি কোনক্রমে বেঁচে যান। গাড়িতে আসার সময় কেউ তাঁদের থামতে বলেনি। এই ঘটনার সঙ্গে কেন্দ্রীয় সরকারের বয়ান মিলছে না। একথা জানানো হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে।

সাংসদ সুখেন্দুশেখর রায়ের কথায়, তৃণমূল কংগ্রেসের প্রতিনিধি দলের কাছ থেকে একথা শোনার পর স্বরাষ্ট্রমন্ত্রী জানান, নাগাল্যান্ড সরকারের তদন্ত ও কেন্দ্রীয় সরকারের তদন্ত দুটোই একসঙ্গে চলছে। আশা করছি দু্টো তদন্ত রিপোর্ট খুব তাড়াতাড়িই সামনে আনা হবে। প্রথম থেকেই তৃণমূলের দাবি ছিল এই ঘটনায় মৃতদের পরিবারের একজনকে সরকারি চাকরি ও তাঁদের পরিবারকে কেন্দ্রীয় সরকার ক্ষতিপূরণ দিক। এই দাবিও মেনে নিতে বাধ্য হয়েছে বলে জানান সুখেন্দুশেখর। তিনি বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তৃণমূল প্রতিনিধি দলকে আস্বস্ত করেছেন, কেন্দ্রীয় সরকার মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেবে। সঙ্গে তিনি এও জানিয়েছেন, ইতিমধ্যেই রাজ্যসরকার একজনকে চাকরি দিয়েছে। বাকি পরিবারগুলিকে নিয়েও পদক্ষেপ নেবে সরকার।

বুধবার, বিকেল পৌনে চারটেয় সংসদের আট নং ঘরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন তৃণমূল কংগ্রেসের প্রতিনিধি দলের সদস্যরা। প্রতিনিধি দলে সাংসদ সুখেন্দুশেখর রায়, সৌগত রায় ও কল্যাণ বন্দ্যোপাধ্যায় ছাড়াও ছিলেন, সাংসদ প্রসূন বন্দোপাধ্যায়, মহুয়া মৈত্র ও সুস্মিতা দেব। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর হাতে তৃণমূল কংগ্রেস প্রতিনিধি দলের তরফে সাত পাতার একটি স্মারকলিপি তুলে দেওয়া হয় যাতে সই করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Bandyopadhyay) তেত্রিশজন সাংসদ।

আরও পড়ুন:চপার দুর্ঘটনা: সন্ধেয় প্রধানমন্ত্রীর বাসভবনে নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির বৈঠক

Previous articleচপার দুর্ঘটনায় প্রয়াত CDS বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রীসহ ১৩ জন, শোকবার্তা প্রধানমন্ত্রীর
Next articleCopter-Crash: কপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছে দেশের তাবড় ব্যক্তিত্বের, রইল তালিকা