দাবি মানলো সরকার, এক বছরের আন্দোলন থামিয়ে শনিবার ঘরে ফিরবেন কৃষকরা

দীর্ঘ এক বছর লাগাতার আন্দোলন চালিয়ে যাওয়ার পর অবশেষে কৃষকদের(Farmers) কাছে মাথা নত করেছে মোদি সরকার। শুধু তাই নয় কৃষকদের সমস্ত দাবি-দাওয়া মেনে নেওয়া হয়েছে সরকারের(Govt) তরফে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে দীর্ঘ আলোচনার পর এবার আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নিল কৃষকরা। আগামী শনিবার ১১ ডিসেম্বর দিল্লি বর্ডার থেকে দিল্লি বর্ডার থেকে ফিরে যাবেন কৃষকরা।

কৃষকদের টানা আন্দোলনের জের নির্বাচনে পড়তে পারে এ আশঙ্কা ছিল শাসকদলের। তাই ৫ রাজ্যে নির্বাচনের প্রাক্কালে কৃষকদের দাবি মতো তিন কৃষি আইন প্রত্যাহারের কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। কিন্তু তার পরেও বেশ কিছু দাবি নিয়ে আন্দোলন জারি রেখেছিল কৃষকরা। এবার সেই আন্দোলনেরও অবসান ঘটতে চলেছে।

কৃষকদের কী কী দাবি ছিল-

১. সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে বা কেন্দ্রীয় সরকারী সংস্থাগুলির অধীনে এই প্রতিবাদের সময় নথিভুক্ত সমস্ত আন্দোলন-সম্পর্কিত মামলা প্রত্যাহার করতে হবে।
২. আন্দোলন চলাকালীন মারা যাওয়া আন্দোলনকারী কৃষকদের সমস্ত পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে।
৩. সংসদে উত্থাপন করার আগে সরকারকে বিদ্যুৎ সংশোধনী বিলটি এসকেএম বা অন্যান্য কৃষক ইউনিয়নের সাথে আলোচনা করতে হবে।
৪. কৃষিজাত দ্রব্য বিক্রির ক্ষেত্রে ন্যূনতম মূল্য (এমএসপি) নিয়ে আলোচনার জন্য একটি কমিটি গঠন করতে হবে। পাশাপাশি, এমএসপি যেমন চলছে তেমনই চলবে দেশজুড়ে।

আরও পড়ুন:রাওয়াতের মৃত্যুতে সংসদে বলতে দেওয়া হলো না বিরোধীদের, সরকারের ভূমিকায় ক্ষুব্ধ তৃণমূল

প্রসঙ্গত, এক বছর আগে কেন্দ্র সরকারের আনা কৃষি আইন নিয়ে তোলপাড় শুরু হয় দেশজুড়ে। এই আইন প্রত্যাহারের দাবি জানিয়ে দেশের বিভিন্ন প্রান্তে আন্দোলন শুরু হয়। সেই আন্দোলনের মধ্যেই মৃত্যু হয় ৭০০-র বেশি কৃষকের। এমনকি কৃষকদের বিরুদ্ধে বিভিন্ন মামলাও দায়ের করা হয়। তবে আইন প্রত্যাহারের পাশাপাশি সরকারের সঙ্গে আলোচনার পর আন্দোলনে মৃত কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া সহ সমস্ত মামলা প্রত্যাহারের কথা জানায় কেন্দ্রীয় সরকার। এরপরই আন্দোলন প্রত্যাহার করার কথা জানায় সংযুক্ত কিষাণ মোর্চা। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, সরকারের তরফে তাদের দাবি মেনে নেওয়ার প্রস্তাবের সংশোধিত চূড়ান্ত অনুলিপি পাওয়ার পরেই এই আন্দোলন বৃহস্পতিবার তুলে নেওয়া হবে।

 

Previous articleNadia: শিল্পস্থাপনে নদিয়ার পর্যটনে জোর, দ্রুত নবদ্বীপ-মায়াপুর সংযুক্তিকরণে নির্দেশ মুখ্যমন্ত্রীর
Next articleপ্রতীক্ষার অবসান! ১২ ডিসেম্বরই মুক্তি পেতে চলেছে হুগলির সাঁওতালী কন্যার গান,’জুদাইয়া বে’