“GOA TMC: “গৃহলক্ষ্মী প্রকল্প” ঘোষণার পরই ঠাসা কর্মসূচি নিয়ে গোয়া সফরে মমতা-অভিষেক

চলতি বছরে এটি তৃণমূল সুপ্রিমোর দ্বিতীয় গোয়া সফর

ফেব্রুয়ারিতে বিধানসভা ভোটের (Assembly Election 2022) আগে রবিবার ফের কলকাতা থেকে তিনদিনের সফরে গোয়া (Goa) গেলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। একইদিনে দ্বীপ রাজ্য গেলেন তৃণমূলের (AITC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Avishek Banerjee)। এই নিয়ে চলতি বছরে এটি তৃণমূল সুপ্রিমোর দ্বিতীয় গোয়া সফর। আগামী দুদিন তাঁর বিভিন্ন রাজনৈতিক এবং সাংগঠনিক কর্মসূচি রয়েছে গোয়ায়।

সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে, সোম ও মঙ্গলবার বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে গোয়া তৃণমূল নেতৃত্ব-এর সঙ্গে বৈঠক করবেন তিনি। করবেন একাধিক জনসভা।

আরও পড়ুন:নন্দীগ্রামে হার নিয়ে সুব্রতর অডিও ফাঁস, বঙ্গ রাজনীতিতে জল্পনা

সোমবার দুপুর ১টায় গোয়া ইন্টারন্যাশনাল সেন্টারে তৃণমূল নেত্রী সর্বপ্রথম সাক্ষাৎ করবেন বিভিন্ন গুরুত্বপূর্ণ মিডিয়া হাউজের এডিটরদের সঙ্গে। এরপর দুপুর ২টোয় সেখানেই গোয়া তৃণমূল নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর বিকেল সাড়ে তিনটা নাগাদ বেনাউলিমে জনসভা করবেন। তার পরদিন মঙ্গলবারও জোড়া জনসভার রয়েছে তৃণমূল নেত্রীর। দুপুর তিনটে তাঁর প্রথম জনসভা পানাজিমে। পরের জনসভাটি আসানোরাতে বিকেল পাঁচটায়। এই প্রতিটি কর্মসূচিতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায় থাকবেন বলে জানা গিয়েছে। এই কর্মসূচিগুলি থেকে আরও বেশ কিছু রাজনৈতিক নেতা-নেত্রী ও বিশিষ্টজনরা তৃণমূলে যোগদান করতে পারেন বলে মনে করা হচ্ছে।

এর আগে গোয়া থেকে ফিরে দ্বীপ রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে তৃণমূলের টিকিটে পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভায় পাঠিয়েছেন। দিদির দূত নামের একটি প্রকল্প শুরু করতে চেয়েছেন গোয়াতে৷ যাতে জনসংযোগ বাড়াতে পারেন সেখানে৷ তবে এবার আরও একধাপ এগিয়ে খেললেন মমতা বন্দ্যোপাধ্যায়৷ তাঁর দ্বিতীয় গোয়া সফরের আগেই সেখানে গৃহলক্ষী প্রকল্পের ঘোষণা করেছিল তৃণমূল৷

একুশের নির্বাচনে বাংলায় লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের প্রতিশ্রুতি অক্ষরে অক্ষরে পালন করার পর এবার গোয়ায় গৃহলক্ষ্মী কার্ড। আগামী বছর বিধানসভা ভোটে জিতে সে রাজ্য ক্ষমতায় এলে প্রতি পরিবারের একজন বয়োজ্যেষ্ঠ মহিলাকে মাসে ৫,০০০ টাকা দেওয়া হবে।

গোয়া তৃণমূলের তরফে টুইটারে লেখা হয়েছে, ‘’প্রতিটি পবিবারের মাসিক আয় নিশ্চিত করতে গোয়া তৃণমূল গৃহলক্ষ্মী কার্ড চালু করেছে। এই মাসিক আয় সহায়তা প্রকল্পে প্রতিটি পরিবারের এক জন মহিলাকে মাসে সরাসরি ৫,০০০ টাকা (বছরে ৬০ হাজার) দেওয়া হবে।’’

তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে গোয়ার মহিলাদের জন্য আর্থিক সহায়তা প্রকল্পের কথা জানিয়ে টুইটারে লিখেছেন, ‘’গৃহলক্ষ্মী প্রকল্পের ঘোষণা করতে পেরে আমি খুশি। গোয়ার প্রতিটি পরিবারের মহিলাদের আর্থিক ক্ষমতায়নে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’’ গোয়া তৃণমূল জানিয়েছে, গৃহলক্ষ্মী প্রকল্পের আওতায় গোয়ার সাড়ে তিন লক্ষ পরিবারকে আনা হবে।

 

Previous articleনন্দীগ্রামে হার নিয়ে সুব্রতর অডিও ফাঁস, বঙ্গ রাজনীতিতে জল্পনা
Next articleSayoni Ghosh: দক্ষিণে বাপ্পা উত্তরে শক্তি, পুরভোটে শেষ রবিবারের প্রচারে ঝড় সায়নীর