Left Front: স্টিয়ারিং বামদিকে ঘোরাতে গিয়ে ব্রেকফেল বামেদের, একই ওয়ার্ডে লড়াইয়ে CPM ও RSP

এবার কলকাতা পুরভোটে এবার মুখোমুখি লড়াইয়ের ময়দানে দুই বাম শরিক CPIM এবং RSP

একুশের ভোটে (West Bengal Assembly Election 2021) শূন্য প্রাপ্তির পর কলকাতা পুরভোট (KMC Election) নিয়ে এবার শুরু থেকেই সিরিয়াস ছিল কলকাতা জেলা বামফ্রন্ট (Left Front)। চমক দিয়ে সব দলের আগে প্রার্থী তালিকা প্রকাশ থেকে শুরু করে সবার প্রথমে ইস্তেহারও (Manifesto) প্রকাশ করে বামেরা। পুরভোটের জন্য বামেদের প্রকাশিত ইস্তেহারে এবার ট্যাগ লাইন “কলকাতার স্টিয়ারিং, বামদিকে ঘুরিয়ে দিন”। কংগ্রেসকে (Congress) ছাড়াই এবার নির্বাচনে “একলা চলো রে…” নীতি নিয়েছে বামেরা। কিন্তু অস্বস্তি এড়ানো গেল না। প্রার্থী তালিকা প্রকাশের দিন কল্লোল মজুমদাররা যতই বাম ঐক্যের কথা বলুন, দুধের মধ্যে একফোঁটা চোনা পড়েই গেলো।

এবার কলকাতা পুরভোটে এবার মুখোমুখি লড়াইয়ের ময়দানে দুই বাম শরিক CPIM এবং RSP. যাদবপুর (Jadavpur) বিধানসভার অন্তর্গত ১০৪ ও ১০৬ নম্বর ওয়ার্ডে CPIM-এর পাশাপাশি RSP প্রার্থীরাও মনোনয়ন জমা দিয়েছেন। গত ২৬ নভেম্বরে প্রার্থী তালিকা প্রকাশের সময় সর্বসম্মত সিদ্ধান্তে না পৌঁছনোর জন্য এই দুই ওয়ার্ডের প্রার্থীর নাম তখন ঘোষণা করা হননি। আর প্রার্থী তালিকা পূরণ করতে গিয়ে একে অপরের বিরুদ্ধে দাঁড়িয়ে পড়েছে CPM ও RSP.

যাদবপুর বিধানসভার ১০৬ নম্বর ওয়ার্ডটি বামফ্রন্টের আসন বণ্টনের নিরিখে বরাবর RSP-এর ভাগেই পড়ে। আর সেই ওয়ার্ডেই এবার CPM প্রার্থী দেওয়ায় ফ্রন্টের অন্দরে চরম অস্বতি তৈরি হয়েছে। ১০৬ নম্বর ওয়ার্ডে বামফ্রন্ট মনোনীত CPIM প্রার্থী হয়েছেন দীপঙ্কর মণ্ডল। ওই ওয়ার্ডেই আবার বামফ্রন্ট মনোনীত RSP প্রার্থী অলোক চট্টোপাধ্যায়। RSP-এর স্পষ্ট বক্তব্য, ভাগের আসন তারা ছাড়বে না। আবার CPM-এর দাবি, এই অঞ্চলে শরিকদের তুলনায় তাদের সংগঠন মজবুত। তাছাড়া RSP প্রার্থী দিয়েছে বলে তাদের কাছে নাকি কোনও খবরই নেই। কিন্তু CPM বা RSP, কেউই তাদের প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহার করায়নি বলেই খবর। তাই ১৯ ডিসেম্বর ১০৬ নম্বর ওয়ার্ডের EVM-এ CPM ও RSP, দুই শরিক দলের প্রতীক ও প্রার্থীদের নাম থাকবে। ১০৪ ওয়ার্ডেও একই ঘটনা বলে জানা যাচ্ছে। ফলে এবার পুরভোটের আসরে যাদবপুরের মতো একদা বাম দুর্গে বৃহত্তর বাম ঐক্যের বিরাট ফাটল। যা কলকাতার সর্বত্র প্রভাব ফেলবে বলেই মনে করছে রাজনৈতিক মহলের একটি অংশ।

আরও পড়ুন- Sc EastBengal: এগিয়ে থেকেও কেরলা ব্লাস্টার্সের সঙ্গে ১-১ গোলে ড্র এসসি ইস্টবেঙ্গলের

 

Previous articleSc EastBengal: এগিয়ে থেকেও কেরলা ব্লাস্টার্সের সঙ্গে ১-১ গোলে ড্র এসসি ইস্টবেঙ্গলের
Next articleউপড়ে ফেলা হবে পাক সন্ত্রাসের শিকড়, কড়া হুঁশিয়ারি রাজনাথের