মায়ানমারে সেনা অভ্যুত্থান থেকে আফগানিস্তানে সেনা প্রত্যাহার বিশ্বজুড়ে ঘটনাবহুল ২০২১

মহামারীকে সঙ্গী করে আরও একটা বছর পার করে ফেলল পৃথিবী। নানাবিধ ঘটনাবহুল এই একটা বছরকে পিছনে ফেলে নতুন বছরের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। তবে মহামারীর বাইরেও বছরটার সঙ্গে জুড়ে রয়েছে দুঃখ, আনন্দ, হতাশার মতো সমস্ত রকম অভিব্যক্তি। এক ঝলকে ফিরে দেখা যাক বিশ্বজুড়ে যে ঘটনা সাড়া ফেলে দিয়েছিল এই বছরে।

ট্রাম্পের হার ও ক্যাপিটল হিলে হিংসা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লজ্জার হার দেখতে হয়েছিল ডোনাল্ড ট্রাম্পকে(Donald Trump)। এই ঘটনায় ক্যাপিটল হিলে রীতিমতো চড়াও হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্পের সর্মথকরা। আমেরিকা(America) তো বটেই, বিশ্বের ইতিহাসে রাষ্ট্রব্যবস্থার এরূপ ভাঙন সত্যিই বিরল। সেই সময় কংগ্রেসের যৌথ অধিবেশনে হামলার ঘটনাও ঘটে৷ যার ফলে ক্যাপিটল হিলে প্রায় ১.৫ মিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়েছিল।

সেনা অভ্যুত্থান মায়ানমারে

‘মেকি’ গণতন্ত্রের এক দশক না কাটতেই মায়ানমারের(Myanmar) দখল নেয় সর্বশক্তিমান ‘জুন্টা’। ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে শাসনভার হাতিয়ে নেয় বার্মিজ ফৌজ। সামরিক বাহিনীর হাতে বন্দি হন নোবেলজয়ী রাষ্ট্রপ্রধান আং সান সু কি (Aung San Suu Kyi)। তারপর থেকে চলছে গণতন্ত্রকামীদের বিক্ষোভ। পাল্টা সেনার অত্যাচারে প্রাণ হারিয়েছেন হাজারেরও বেশি প্রতিবাদী মানুষ। দেশজুড়ে চলছে গৃহযুদ্ধ।

সুবিচার পেল জর্জ ফ্লয়েড

৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েডের(George Floyd) হত্যার ঘটনায় রীতিমতো উত্তাল হয়ে উঠেছিল গোটা বিশ্ব। কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জকে হাতকড়া পরিয়ে তাঁকে মাটিতে চেপে ধরে হত্যা করেছিল মার্কিন পুলিশ। ঘটনার ছবি ছড়িয়ে পড়েছিল বিশ্বজুড়ে। হ্যাশট্যাগে ভাইরাল হয়েছিল ব্ল্যাক লাইভস ম্যাটার৷ সেই হত্যার অপরাধে পুলিশ আধিকারিক ডেরেক চাউভিনকে ২২ বছর এবং ছ’মাসের কারাদণ্ড দেয় সেদেশের আদালত।

বাংলাদেশ মৌলবাদীদের হামলা

২০২১ সালের ইতিহাসের অন্যতম কালো অধ্যায় হিসেবে রয়ে যাবে বাংলাদেশের(Bangladesh) মৌলবাদ। এই মৌলবাদীদের হামলার মুখে পড়ে দুর্গোৎসবে আনন্দ মাটি হয়ে যায় সে দেশের লক্ষ লক্ষ হিন্দুর জীবনে।দুর্গাপুজোয় কুমিল্লা জেলায় পুজোমণ্ডপে কোরান রাখার জেরে বাংলাদেশের বিভিন্ন জায়গায় মন্দির ও হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর এবং ব্যবসা প্রতিষ্ঠানে ব্যাপক হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করে দেশটির সংখ্যাগুরু মুসলিম মৌলবাদীরা। ন্যাক্কারজনক ঘটনায় ৫৮৩ জনকে আটক করা হয়েছে ঘটনার পিছনের পাকিস্তানের হাত রয়েছে বলে দাবি করেছে সেখানকার শাসক দল আওয়ামি লিগ।

আফগানিস্তান ছাড়লো মার্কিন বাহিনী

সন্ত্রাস বিধ্বস্ত আফগানিস্তানে(Afghanistan) শান্তি ফেরাতে বিগত দুই দশক ধরে তালিবানদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে গিয়েছিল মার্কিন সেনাবাহিনী। অবশেষে তালিবানের হাতে ক্ষমতা রাশ ছেড়ে চলতি বছর সেখান থেকে সেনা প্রত্যাহার করল আমেরিকা। প্রায় কুড়ি বছর ধরে চলা এই যুদ্ধে মৃত্যু হয়েছে ১ লক্ষ আফগানিস্তানির। ২০০০ মার্কিন সেনা ও প্রাণ হারিয়েছেন এই যুদ্ধে।

ইসরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষ

ইজরায়েল(Israel) এবং প্যালেস্টাইন(Palestine) বিদ্রোহী দল হামাসের মধ্যে ভয়ঙ্কর যুদ্ধ শুরু হয় মে মাসে। ইজরায়েলি বায়ুসেনা জানায়, হামাসের বিরুদ্ধে তারা একাধিক হামলা করেছে।

গৃহযুদ্ধে রক্তাক্ত ইথিওপিয়া

বছরখানেক ধরেই সরকারি বাহিনীর সঙ্গে লড়াই চলছে ‘তাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট’ (TPLF) বিদ্রোহীদের। তাইগ্রে প্রদেশের দখল রয়েছে টিপিএলএফ-এর হাতে। ইথিওপিয়ার রাজনীতিতে তাইগ্রেদের প্রভাব যথেষ্ট। কিন্তু ২০১৮ সালে ক্ষমতায় এসে সেই ক্ষমতা খর্ব করার চেষ্টা করেন প্রধানমন্ত্রী আবি আহমেদ। ২০২০ সালের নভেম্বরে তাইগ্রেতে একটি সামরিক ঘাঁটিতে আকস্মিক হামলা হয়। তারপর দেশটির উত্তরাঞ্চলীয় এই প্রদেশের ক্ষমতাসীন রাজনৈতিক দল তাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টকে ক্ষমতাচ্যুত করার নির্দেশ দেন আবি আহমেদ। কিন্তু শক্তি বাড়িয়ে পালটা রাজধানী আদিস আবাবার দিকেই এগিয়ে আসছে তাইগ্রে বিদ্রোহীরা। দ্রুত দেশের অন্য অংশে যুদ্ধ ছড়িয়ে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। অনাহারের মুখে পড়েছে কয়েক লক্ষ মানুষ।

Previous articleহাওড়া পুরনিগমের ভোট চেয়ে রাতেই হাইকোর্টে জনস্বার্থ মামলা
Next articleKolkata Police: অ্যালেন পার্কে কলকাতা পুলিশের ক্রিসমাস উৎসবে রীতিমতো নস্টালজিক নগরপাল