Covid-19: করোনা মোকাবিলায় কী কী বিধিনিষেধ রাজ্যে, ঘোষণা করতে চলেছে নবান্ন

ওমিক্রন আতঙ্কে ফের লকডাউনের সিঁদুরে মেঘ দেখছেন অনেকেই। ইতিমধ্যেই বহু রাজ্যে দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কায় নানা বিধিনিষেধের পথে হাঁটছে। এই পরিস্থিতিতে কিছু বিধিনিষেধ চালু করতে পারে রাজ্য। সূত্রের খবর, রবিবার নবান্নে একটি বৈঠক করেন স্বাস্থ্য দফতরের কর্তারা। সেখানেই সম্ভাব্য বিধিনিষেধ নিয়ে আলোচনা হয়। জানা গিয়েছে, সোমবার থেকেই নতুন নির্দেশিকা জারি করতে পারে নবান্ন।রবিবার বিকেলেই বিধিনিষেধের বিষয়ে চূড়ান্ত ঘোষণা করতে পারেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

আরও পড়ুন:Covid Report India: একলাফে ২১ শতাংশ বাড়ল দেশের করোনা সংক্রমণ, ওমিক্রন আক্রান্তের সংখ্যা হাজার পার

করোনা মোকাবিলার বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ইঙ্গিত দিয়েছিলেন, প্রয়োজন ফের ‘কঠোর’ হতে হবে প্রশাসনকে। আর এই প্রেক্ষিতে রবিবার দুপুর তিনটের সময় রাজ্যের মুখ্য সচিব সাংবাদিক বৈঠক করতে চলেছেন।

ইত্যিমধ্যেই সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় দুয়ারে সরকার কর্মসূচি স্থগিত করা হয়েছে। বাতিল হয়েছে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের স্টুডেন্টস ডে উদযাপনও। এমনকী, কলকাতা হাই কোর্ট-সহ রাজ্যের সমস্ত আদালতে ভারচুয়ালি শুনানি শুরু নির্দেশ দেওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে রাজ্যে বিধিনিষেধ কার্যকর করার বিষয়ে সোমবার নবান্নে বৈঠক হওয়ার কথা ছিল। মনে করা হচ্ছিল, বৈঠক শেষেই এ নিয়ে ঘোষণা করা হবে। কিন্তু তার আগে রবিবারই সাংবাদিক বৈঠকের কথা জানালেন মুখ্যসচিব।

সূত্রের খবর, লোকাল ট্রেন চলাচল থেকে বিমান যাত্রা- সব ক্ষেত্রেই কড়া নির্দেশিকা মানতে হবে যাত্রীদের। লোকাল ট্রেন আপাতত বন্ধ করার কোনও পরিকল্পনা না থাকলেও কীভাবে লোকালে ভিড় নিয়ন্ত্রণ করা যায়, সেই চেষ্টাই করবে প্রশাসন। এক্ষেত্রে গত বছরের মতো সরকারি ও বেসরকারি অফিসগুলিতে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ হতে পারে। সেই সঙ্গে কাজের দিন কমানো সম্ভব কি না, সে পরিকল্পনাও করা হচ্ছে। বিমানযাত্রাও ক্ষেত্রেও জারি হতে পারে কড়া বিধিনিষেধ। বিদেশ তো বটেই, অন্যান্য রাজ্য থেকে আসা যাত্রীদেরও করোনা পরীক্ষা-নিরীক্ষা নিয়ে কড়াকড়ি জারি হবে বলে খবর।

Previous articleGlenn McGrath: গোলাপি টেস্টের আগে করোনায় আক্রান্ত গ্লেন ম্যাকগ্রা
Next articleযুদ্ধক্ষেত্র থেকে এক ইঞ্চি জমি ছাড়ব না: চতুর্দশ দেবতার মন্দিরে পুজো দিয়ে বললেন অভিষেক