১০ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ, মোট ৭ দফায় ৫ রাজ্যে নির্বাচনের দিন ঘোষণা কমিশনের

দেশজুড়ে করোনার তৃতীয় ঢেউ(covid third wave) আছড়ে পড়েছে। এহেন পরিস্থিতির মাঝেই দেশের ৫ রাজ্যে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে দিল নির্বাচন কমিশন। শনিবার দিল্লিতে সাংবাদিক বৈঠক করে নির্বাচন কমিশনার(Election Commissioner) সুশীল চন্দ্র(Sushil Chandra) জানিয়ে দিলেন, করোনা পরিস্থিতিকে মাথায় রেখে কড়া বিধি-নিষেধ সহ ৫ রাজ্যে এবার নির্বাচন সম্পন্ন হবে। এই ৫ রাজ্যের মধ্যে উত্তরপ্রদেশের(UttarPradesh) ৭ দফায় হবে নির্বাচন। মণিপুরে(Manipur) ২ দফায়, পাঞ্জাব-উত্তরাখণ্ড(Punjab Uttarakhand) এবং গোয়াতে(Goa) একদফাতে সম্পন্ন হবে বিধানসভা নির্বাচন। নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ১০ মার্চ।

এদিন নির্বাচন কমিশনের সদর দপ্তর থেকে সাংবাদিক বৈঠক করে নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র জানান, প্রথম দফার নির্বাচন হবে ১০ ফেব্রুয়ারি উত্তরপ্রদেশে। এই রাজ্যে দ্বিতীয় দফার নির্বাচন হবে ১৪ ফেব্রুয়ারি। ওই দিনই নির্বাচন হবে পাঞ্জাব-উত্তরাখণ্ড এবং গোয়াতে। উত্তরপ্রদেশে তৃতীয় ও চতুর্থ দফার নির্বাচন হবে ২০ ফেব্রুয়ারি ও ২৩ ফেব্রুয়ারি। এই রাজ্যে পঞ্চম দফার নির্বাচন হবে ২৭ ফেব্রুয়ারি। ওই দিনই মণিপুরে হবে প্রথম দফার নির্বাচন। উত্তরপ্রদেশের ষষ্ঠ দফার নির্বাচন এবং মণিপুরে দ্বিতীয় দফার নির্বাচন হবে ৩ মার্চ। এরপর শেষ দফায় উত্তরপ্রদেশে নির্বাচন হবে ৭ মার্চ। সব রাজ্যেই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ১০ মার্চ।

আরও পড়ুন:Abhishek Banerjee: দুমাস বন্ধ থাকুক ভোট-মেলা: মতামত অভিষেকের

পাশাপাশি করোনা পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে এই নির্বাচনে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে কমিশন। সুশীল চন্দ্র জানান, করোনাকালে সমস্ত রাজনৈতিক দলগুলিকে ডিজিটাল প্রচারে যোগ দেওয়ার জন্য আবেদন করা হচ্ছে কমিশনের তরফে। পাশাপাশি ১৫ জানুয়ারি পর্যন্ত সমস্ত পদযাত্রা, সাইকেল-বাইক ব়্যালিতে নিষেধাজ্ঞা জারী থাকছে। অতিমারির কারণে গতবারের তুলনার ১৬ শতাংশ পোলিং স্টেশনের সংখ্যা বাড়ানো হয়েছে। ১৫০০ বদলে পোলিং স্টেশন প্রতি ১২৫০ জন করে ভোটার থাকবে। পাঁচ রাজ্যেই এক ঘণ্টা করে বাড়ানো হচ্ছে ভোটের সময়। সামাজিক দূরত্বের বিষয়টি খেয়াল রেখে এই নির্বাচনে প্রার্থীরা অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার সুবিধা পাবেন। পাশাপাশি ভোট কর্মীদের উদ্দেশ্যেও কমিশন জানিয়ে দিয়েছে, ভোটের সঙ্গে যুক্ত প্রত্যেককে টিকার দুটো ডোজ নিতেই হবে। যাঁরা বুস্টার ডোজ নেওয়া মতো হবেন তাঁদের সেটা প্রয়োজন বুঝে দেওয়া হবে।

Previous articleরাতের কলকাতায় পুলিশ সেজে লুঠ চালালো ‘মহিলা গ্যাং’, গ্রেফতার ৩
Next articleNovak Djokovic: জোকারের পাশে ফ্রান্স, অস্ট্রেলিয়ান ওপেনে বাধা থাকলেও, ফ্রেঞ্চ ওপেনে নেই কোন বাধা, জানাল ফ্রান্স সরকার