Weather Forecast: মেঘের আড়ালে লুকিয়ে তিলোত্তমা, আজ থেকেই বৃষ্টি

সকাল থেকেই আকাশের মুখভার। এক্কেবারে উধাও শীতের দাপট। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা মধ্য ভারতের দিকে এগোতেই লাফিয়ে বাড়ছে তাপমাত্রা। মঙ্গলবার রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টি শুরু হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।বুধবার এবং বৃহস্পতিবার রাজ্যের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোনও কোনও এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন:কথা রাখল রাজ্য সরকার! বিষপানকারী শিক্ষিকাদের বদলি বাতিল, থাকছেন পুরনো জায়গাতেই

কলকাতায়, মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা প্রায় ৪ ডিগ্রি বেশি। হাওয়া অফিস জানাচ্ছে, রাতের দিকে আরও বাড়তে পারে তাপমাত্রা। তবে, মঙ্গলবার মহানগরের আবহাওয়া শুষ্কই থাকবে। বুধেই বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। অন্যদিকে, জেলাগুলিতে বিশেষ করে উত্তরে দার্জিলিঙ ও কালিম্পংয়ে শিলাবৃষ্টি হতে পারে।আবহাওয়া দফতর পূর্বাভাস অনুযায়ী কলকাতা ও তার আশপাশের এলাকায় আকাশ মেঘাচ্ছন্ন থাকবে।

আবহাওয়া দফতর সূত্রের খবর পশ্চিমী ঝঞ্ঝা হল ভূমধ্যসাগরীয় এলাকা থেকে বয়ে আসা ঠান্ডা এবং ভারী বায়ু। তার প্রভাবে প্রতি বছর শীতে কাশ্মীর-সহ দেশের পাহাড়ি এলাকায় তুষারপাত হয়। বৃষ্টি হয় উত্তর-পশ্চিম ভারতেও। ওই তুষার আর বৃষ্টির ফলেই উত্তুরে বাতাস কনকনে ঠান্ডা হয়ে ওঠে। কিন্তু ঝঞ্ঝা যে-সময়ে সক্রিয় থাকে, তখন উত্তুরে বাতাস বইতে পারে না।চলতি বছরে একাধিক বার সক্রিয় হয়ে উঠেছে পশ্চিমী ঝঞ্ঝা। পূর্ব ভারতের অভিমুখে হওয়ায় দাপট কমেছে শীতের।

Previous articleBreakfast sports : ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleTiger:ফের গোসাবার লোকালয়ে বাঘের হানা,আতঙ্কে গ্রামবাসীরা