Mahaswata: মহাশ্বেতা দেবীর জন্মদিনে প্রকাশ্যে ‘মহানন্দা’-র মোশন পোস্টার

বিখ্যাত সাহিত্যিক মহাশ্বেতা দেবীর ৯৬ তম জন্মদিনে অন্যরকম শ্রদ্ধার্ঘ্য পরিচালক অরিন্দম শীলের

লড়াই ছিল তাঁর জীবন। আদিবাসী-প্রান্তিক মানুষ ছিলেন তাঁর হৃদয়ে। আজ সেই বঙ্গবিভূষণ সাহিত্যিক মহাশ্বেতা দেবীর (Mahasweta Devi) ৯৬তম জন্মদিন। এদিন, তাঁকে অন্যভাবে স্মরণ করলেন পরিচালক অরিন্দম শীল (Arindam Shil)। শুক্রবার, বিকেলেই প্রকাশ্যে এলো তাঁর ছবি ‘মহানন্দা’র (Mahananda) মোশন পোস্টার (Motion Poster)। মহাশ্বেতা দেবীর জীবন নিয়ে তৈরি এ ছবির মোশন পোস্টার নিজের ফেসবুক পেজে পোস্ট করে অরিন্দম লেখেন,

“কখনও তিনি “দ্রৌপদী”, কখনও ” হাজার চুরাশির মা”, কখনও ” অরন্যের অধিকার” নিয়ে লড়াকু! আজ মহাশ্বেতা দেবীর জন্মদিনে আমাদের শ্রদ্ধার্ঘ্য তাঁর জীবন আধারিত ছবি ‘মহানন্দা’র মোশন পোস্টার…” ফ্রেন্ডস কমিউনিকেশনের এই ছবিতে মহাশ্বেতা দেবীর চরিত্রে অভিনয় করছেন গার্গী রায়চৌধুরী, বিজন ভট্টাচার্যের ভূমিকায় দেবশঙ্কর হালদার। অন্যান্য চরিত্রে দেখা যাবে ইশা সাহা, অর্ণ মুখোপাধ্যায়কে।

১০০টিরও বেশি উপন্যাস এবং ২০টিরও বেশি ছোটোগল্প সংকলন রচনা করেছেন মহাশ্বেতা। তবে, প্রান্তিক-আদিবাসী মানুষের হয়ে লড়াই ছিল মহাশ্বেতা দেবীর জীবনের অন্যতম লক্ষ্য। শুধু তাঁদের জীবনযাত্রার মানোন্নয়নই নয়, আদিবাসী ভাষাকে মর্যাদা দেওয়ার বিষয়েও মহাশ্বেতা দেবীর লড়াই অবিস্মরণীয়।

‘মহানন্দা’র প্রথম লুক প্রকাশ্যে আসতেই সকলে প্রশংসা করেন অভিনেত্রী এবং পরিচালকের। গার্গী রায়চৌধুরীর (Gargi Raychowdhuri) প্রথম লুক চমকে দিয়েছিল সকলকে। ২০২০-তে ‘মহানন্দা’ ছবির ঘোষণা হয়। কিন্তু কোভিড (Covid) পরিস্থিতিতে শ্যুটিং পিছিয়ে যায়। ২০২১-র এপ্রিলে ছবির কিছু অংশ উত্তর কলকাতার একটি বাড়িতে শ্যুট হয়। বাকি ছবির কাজ হয় বাংলার বিভিন্ন প্রান্তে। ছবির মোশন পোস্টার সামনে আসতেই আগ্রহ বেড়েছে দর্শকদের মনে। কবে বড় পর্দায় দেখা যাবে ছবি তারই অপেক্ষায় তাঁরা।

আরও পড়ুন- ভোটের আগে ড্যামেজ কন্ট্রোলে পিছড়েবর্গের র্মীর বাড়িতেমধ্যাহ্নভোজ যোগীর!

 

Previous articleভোটের আগে ড্যামেজ কন্ট্রোলে পিছড়েবর্গের কর্মীর বাড়িতে মধ্যাহ্নভোজ যোগীর!
Next articleকীভাবে দুর্ঘটনা রাওয়াতের কপ্টারে? অবশেষে প্রকাশ্যে এলো তদন্ত রিপোর্ট