মতুয়া ক্ষোভ সামলাতে এবার আসরে দিলীপ ঘোষ

আদি ও নব্য বিজেপির লড়াইতে জেরবার বঙ্গ বিজেপি। এহেন পরিস্থিতিতে মতুয়া ক্ষোভ সামলাতে ড্যামেজ কন্ট্রোলে নামলেন বিজেপির সর্ভভারতীয় সহ-সভাপতি তথা দিলীপ ঘোষ। সোমবার মতুয়াদের উদ্দেশ্যে তার বার্তা , ‘শুধু মতুয়ারাই নন, পূর্ববঙ্গ থেকে বাংলায় আসা প্রায় তিন কোটি মানুষ নাগরিকত্বের সুবিধা পাবেন।’  পাশাপাশি তিনি বলেন, শুধু মতুয়ারা নন, বিজেপি আমলে সবাই নাগরিকত্ব পাবেন।

উল্লেখ্য, কয়েকদিন আগেই রাজ্য বিজেপি-র পদাধিকারী মণ্ডলী ও জেলা সভাপতিদের নিয়ে কমিটি তৈরি হয়েছে। সেই কমিটিতে মতুয়া প্রতিনিধি না থাকায় কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর-সহ দলের বেশ কয়েকজন বিধায়ক ক্ষোভপ্রকাশ করে হোয়াটস অ্যাপ গ্রুপ ত্যাগ করেন। ভোট মিটে গেলেও মতুয়াদের দাবি-দাওয়া নিয়ে বিজেপি কিছু করছে না, এই অভিযোগ সরগরম মতুয়া শিবির। এর পাশাপাশি রবিবার মতুয়া মহাসঙ্ঘের বৈঠকে আবার সিএএ  কার্যকর করাতে সক্রিয় হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে সবমিলিয়ে ফের চাপে রাজ্য বিজেপি।

২০২১-এর বিধানসভা ভোটের আগে ঠাকুরনগরে প্রচারে এসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নাগরিকত্ব আইন কার্যকর করার বিষয়ে আশ্বাস দেন। কিন্তু ভোট হয়ে যাওয়ার পরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী লোকসভায় জানান, এই মুহূর্তে সিএএ প্রয়োগ করা হবে না। এরপরই মতুয়া সমাজের মধ্যে ক্ষোভ তৈরি হতে থাকে।

আরও পড়ুন-Kapil Dev: চিন্তামুক্ত ব‍্যাটিংয়ের জন‍্য টেস্টের নেতৃত্ব ছেড়েছেন কোহলি, বললেন কপিল দেব

নাগরিকত্ব প্রসঙ্গে মতুয়া ক্ষোভকে কেন্দ্র করে এবার বিজেপিকে কটাক্ষ করলেন বনগাঁর প্রাক্তন তৃণমূল সাংসদ তথা অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের সঙ্ঘাধিপতি মমতা ঠাকুর। বলেন,  এটা ওঁদের (শান্তনু) কোনও পরিকল্পনা বা চাল হতে পারে। আরও বড় জায়গা পাওয়ার জন্য এরকম করছে। বিজেপি আইন করেছে। তারা নাগরিকত্ব দেবে বলেছিল। কেন দিতে পারেনি, তা ওরাই বলতে পারবে। মতুয়ারা এ দেশের নাগরিক। তাঁরা ভোট দেন। নতুন করে তাঁদের নাগরিকত্বের প্রয়োজন নেই বলেও মন্তব্য করেন তিনি।

সূত্রের খবর, রবিবার মতুয়া সংঘের বৈঠকে উপস্থিত ছিলেন, সঙ্ঘাধিপতি শান্তনু, মহাসঙ্ঘাধিপতি তথা গাইঘাটার বিধায়ক সুব্রত ঠাকুর, বনগাঁ উত্তর ও রানাঘাট দক্ষিণের বিজেপি বিধায়ক অশোক কীর্তনীয়া ও মুকুটমণি অধিকারী এবং মহাসঙ্ঘের পদাধিকারীরা। এই বৈঠকেই সিএএ কার্যকর করার ব্যাপারে দাবি তোলার সিদ্ধান্ত হয়।

 

Previous articleবাংলার ট্যাবলো বাতিল নেতাজির অপমান: কেন্দ্রের ভূমিকায় ক্ষুব্ধ বুদ্ধিজীবী মহল
Next articleধর্মীয় ভাবাবেগকে গুরুত্ব দিয়ে ভোট পিছলো পাঞ্জাবে, ২০ ফেব্রুয়ারি হবে নির্বাচন