কোভিড চিকিৎসায় স্টেরয়েড ও রেমিডিসিভিরের প্রয়োগে রাশ টানার নির্দেশ কেন্দ্রের

কোভিড চিকিৎসায় এবার আরও বেশ কিছু বদল আনল কেন্দ্র। করোনা চিকিৎসায় এতদিন স্টেরয়েড এবং রেমিডিসিভিরের (Remdesivir) প্রয়োগ করা হত। এবার তাতে রাশ টানার কথা বলা হল নয়া নির্দেশিকায়।
কেন্দ্রীয় বিশেষজ্ঞ দলের একাংশ জানিয়েছেন, স্টেরয়েড জাতীয় ওষুধে দ্বিতীয় পর্যায়ের সংক্রমণের আশঙ্কা থাকছে। প্রয়োজনের তুলনায় স্টেরয়েড বেশি ব্যবহার হলে মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস জাতীয় সংক্রমণের আশঙ্কা থাকে বলেও জানান বিশেষজ্ঞরা।

আরও পড়ুন – কোভিড চিকিৎসায় স্টেরয়েড ও রেমিডিসিভিরের প্রয়োগে রাশ টানার নির্দেশ কেন্দ্রের 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর লোকসভায় দেওয়া তথ্য অনুসারে ২০২১ এর নভেম্বর পর্যন্ত ভারতে মোট ৫১ হাজার ৭৭৫ জন আক্রান্ত হয়েছিলেন ব্ল্যাক ফাঙ্গাসে। সেই কারণেই কেন্দ্রের তরফ থেকে নতুন নির্দেশিকা জারি করা হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

নীতি আয়োগের সদস্য ও কেন্দ্রীয় কোভিড টাস্ক ফোর্সের প্রধান ভিকে পাল গত সপ্তাহে সাংবাদিক সন্মেলন করে কোভিড চিকিৎসায় স্টেরয়েডের অতিরিক্ত ব্যবহার নিয়ে সতর্ক করেছিলেন। পাশাপাশি কেন্দ্রের পক্ষ থেকে নতুন যে নির্দেশিকা জারি হয়েছে সেখানে উল্লেখ করা হয়েছে, কোনও রোগীর মাঝারি ও মৃদু উপসর্গ থাকলে তাঁকে ইঞ্জেকশনের মাধ্যমে স্টেরয়েড দেওয়ার খুব একটা প্রয়োজন নেই।
স্টেরয়েডের সঙ্গে রেমডিসিভিরের (Remdesivir) ব্যবহারের ক্ষেত্রেও সতর্কবার্তা দেওয়া হয়েছে। এক্ষেত্রে বলা হয়েছে, এমন কোনও রোগীর অন্তত দশ দিন ধরে কোভিড উপসর্গ রয়েছে এবং অক্সিজেন প্রয়োজন হচ্ছে কেবল তাঁদের ক্ষেত্রেই স্টেরয়েড দেওয়ার কথা ভাবা যেতে পারে। ভেন্টিলেটর কিংবা একমোতে রয়েছেন এমন রোগীদের এই ওষুধ দেওয়া থেকে বিরত থাকতেও বলা হয়েছে।

Previous articleঅভিনেত্রী রাইমার বস্তাবন্দি দ্বিখণ্ডিত মৃতদেহ উদ্ধার
Next articleবক্তৃতার মাঝেই বন্ধ টেলিপ্রম্পটার, থামলেন প্রধানমন্ত্রী মোদি, হৈ চৈ শুরু সোশ্যাল মিডিয়ায়