Arunachal Pradesh:সীমা অতিক্রম করে ভারতীয় কিশোরকে অপহরণ, অপহৃতকে ফেরাতে তৎপর কেন্দ্র

সাহস বাড়ছে চিনা সেনার। অরুণাচল প্রদেশ দিয়ে ঢুকে ১৭ বছরের এক কিশোরকে অপহরণের অভিযোগ উঠেছে চিনা সেনার বিরুদ্ধে। বুধবার এই অভিযোগ করেন সে রাজ্যের সাংসদ তাপির গায়ো। এরপরই ওই কিশোরকে দেশে ফেরাতে তৎপর হয় ভারতীয় সেনা। জানা গিয়েছে,অরুণাচলের কিশোরকে দেশে ফেরাতে চিনের সঙ্গে হটলাইন স্থাপন করে আলোচনার শুরু করা হয় ভারতীয় সেনার তরফে।

আরও পড়ুন:India Team: অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের দ্বিতীয় ম‍্যাচে দুরন্ত জয় ভারতের, আয়ারল্যান্ডকে হারাল ১৭৪ রানে

একটি টুইট করে সাংসদ তাপির গায়ো লেখেন, মিরাম তারন নামে এক কিশোরকে মঙ্গলবার অপহরণ করা হয়েছে। তাপির অভিযোগ, জিডো গ্রামের ওই দু’জন স্থানীয় শিকারিকে অরুণাচল প্রদেশের সাংপো নদীর তীর থেকে আটক করে চিনা সেনা। সিয়াং জেলার সিয়ুংগলা এলাকার মধ্যে বিশিং গ্রাম৷ এর অন্তর্গত লুংগটা জোর এলাকার মধ্যে ভারতের সীমান্তবর্তী অঞ্চল থেকে তুলে নিয়ে যাওয়া হয়েছে ওই নাবালককে৷ ১৮ জানুয়ারি এই ঘটনা ঘটেছে৷ ২০১৮ সালে এই লুংগটা জোর এলাকায় চিন ৩ থেকে ৪ কিলোমিটার রাস্তা তৈরি করে ফেলেছে৷ টুইটে সাংসদ নিজেই ছেলেটির দুটি ছবি দিয়ে কেন্দ্রের কাছে ওই বালকের দ্রুত মুক্তির আবেদন জানান তিনি।


জানা গিয়েছে, মিরাম তারন  নামের ওই ১৭ বছরের কিশোর মঙ্গলবার তার এক বন্ধুর সঙ্গে ভারত-চিন সীমান্তের লুংটা জর এলাকায় শিকারে গিয়েছিল। তখনই চিনা সেনা তাঁকে অপহরণ করে। মিরামের বন্ধু জনি ইয়াইং অল্পের জন্য চিনা সেনার হাত থেকে রক্ষা পায়। সেই এসে স্থানীয় প্রশাসনকে বিষয়টি জানায়। বুধবার রাতে স্থানীয় সাংসদ তাপির গায়ো একের পর এক টুইট করে এই ঘটনার কথা প্রকাশ্যে আনেন। পাশাপাশি অনুরোধ করেন, দ্রুত ভারতীয় এজেন্সিগুলি সক্রিয় হয়ে মিরাম তারনকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করুক। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের সঙ্গেও কথা বলেছেন বলে জানিয়েছেন গাঁও।

উল্লেখ্য, এর আগেও অরুণাচল প্রদেশ থেকে ভারতীয়দের অপহরণের অভিযোগ উঠেছিল লাল ফৌজের বিরুদ্ধে। ২০২০ সালের সেপ্টেম্বর মাসে অরুণাচল প্রদেশের সুবানসিরি জেলা থেকে ৫ যুবককে অপহরণ করে নেয় চিনের পিপলস লিবারেশন আর্মি। এক সপ্তাহ বাদে ওই অপহৃত যুবকদের ছেড়ে দেওয়া হয়।

Previous articleউত্তরপ্রদেশ: ভোট প্রচারে যাওয়া বিজেপি বিধায়ককে তাড়িয়ে এলাকাছাড়া করল গ্রামবাসীরা
Next articleLata Mangeshkar:এখনও ICU-তেই লতা মঙ্গেশকর, কেমন আছেন তিনি?