এবার থেকে প্রসবের সময় প্রসূতির সঙ্গে থাকতে পারবেন মা অথবা স্বামী, নির্দেশিকা জারি রাজ্য স্বাস্থ্যদফতরের

mother or husband can be stay with pregnant women in labour room new rules of west bengal health department

এবার যুগান্তকারী পদক্ষেপ করল রাজ্য সরকার। সরকারি হাসপাতালের লেবার রুমে প্রসবের সময় থাকতে পারবেন প্রসূতির মা অথবা স্বামী। নয়া নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর (West Bengal Health Department)। এর আগে বিদেশে এবং রাজ্যের কিছু বেসরকারি হাসপাতালে এই সুবিধা মিলত। এবার থেকে এই সুবিধা পাওয়া যাবে রাজ্যের সরকারি হাসপাতাল, মাতৃসদন এবং জেলা স্বাস্থ্যকেন্দ্রগুলিতে। তবে সিজার পদ্ধতি প্রসবের ক্ষেত্রে নয়, এই সুবিধা মিলবে শুধুমাত্র নরমাল ডেলিভারির ক্ষেত্রে।

রাজ্য স্বাস্থ্য দফতর (West Bengal Health Department) জানিয়েছে, প্রসবের সময় লেবার রুমে উপস্থিত থাকবেন অন্ত্বঃসত্তার স্বামী অথবা মা। মা যদি না থাকেন সেক্ষেত্রে মাতৃস্থানীয়া কোনও একজন থাকতে পারবেন অন্ত্বঃসত্তার সঙ্গে। এছাড়া অন্ত্বঃসত্তার স্বামী যদি লেবার রুমে থাকেন তবে অন্যান্য প্রসূতির গোপনীয়তার দিকে নজর রাখতে হবে হাসপাতাল কর্তৃপক্ষকেই। পশ্চিমবঙ্গ সরকারের এই উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘প্রসব সাথী’।

স্বাস্থ্যভবন সূত্রে জানা গিয়েছে, প্রসব সাথীর সদস্যদের বিশেষ ব্যাজ বা কার্ড দেওয়া হবে। সেটা দেখিয়ে হাসপাতালের ওয়ার্ডে তাঁকে ঢুকতে দেওয়া হবে। প্রথম থেকেই প্রসূতির সঙ্গেই থাকবেন তিনি। প্রসব সাথীর সদস্যদের পরিষ্কার- পরিচ্ছন্ন থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা, কারণ তাঁরা নতুন মা এবং সদ্যোজাতর দেখভাল করবে তাই। তাঁদের মানতে হবে কোভিড বিধিও।

আরও পড়ুন-অনূর্ধ্ব ১৮-দের করোনা-চিকিৎসায় বাদ স্টেরয়েড, জারি নয়া নির্দেশিকা

প্রসব সাথীর কাজ—

* প্রসবের আগে অন্ত্বঃসত্তাকে হাঁটানোর প্রয়োজন হয়। সেই সময় প্রসূতিকে সাহায্য করা।

* প্রসবের পরে সদ্যোজাত ও মায়ের খেয়াল রাখা।

* নতুন মা এবং শিশুর কোনও অসুবিধা হলে সে খবর চিকিৎসক ও নার্সেদের জানানো।

কিন্তু প্রশ্ন উঠছে রাজ্যের জেলা হাসপাতাল অনেক স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রগুলিতে প্রসূতির তুলনায় শয্যা-সংখ্যা কম থাকে। সেক্ষেত্রে দেখা যায় একই বেডে একাধিক প্রসূতি একসঙ্গে রয়েছেন এরপর যদি প্রসব সাথীর সদস্যরা থাকেন তাহলে অনেক সমস্যা মুখে পরতে পারেন নতুন মা এবং শিশুরা। এ বিষয়ে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ডা. অজয় চক্রবর্তী জানানা, মাতৃ সদন, স্বাস্থ্যকেন্দ্র-সহ হাসপাতালগুলির জায়গা বৃদ্ধি করার চেষ্টা চলছে। যাতে নতুন মায়েদের সঙ্গে প্রসব সাথীরা থাকতে পারেন।

 

Previous articleSachin Tendulkar: গতবারের পারিশ্রমিক পাননি, রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজ থেকে সরে দাঁড়ালেন শচিন তেন্ডুলকর
Next articleIcc Test team: ২০২১ সালের আইসিসির বর্ষসেরা টেস্ট দলে জায়গা হল না বিরাট কোহলির