Netaji Subhash Chandra Bose: ড্র্যামেজ কন্ট্রোলে প্রধানমন্ত্রীর নয়া চাল ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি

নেতাজি বিতর্কে ঘরে বাইরে প্রবল চাপ। আর সেই বিতর্ক থেকেই বেরিয়ে আসতে নরেন্দ্র মোদির নয়া চাল ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি। একদিকে ট্যাবলো বিতর্ক আর অন্যদিকে শুক্রবার সকাল থেকে অমর জওয়ান জ্যোতি বিতর্ক। এই দুইয়ের জাঁতাকল থেকে বেরোতে তড়িঘড়ি করে নতুন চাল প্রধানমন্ত্রীর।


আরও পড়ুন:Amar Jawan Jyoti: ৫০ বছর পর নিভতে চলেছে ‘অমর জওয়ান জ্যোতি’-এর অগ্নিশিখা, সরব বিরোধীরা

এইনিয়ে তৃণমূল কংগ্রেসের বক্তব্য খুব পরিষ্কার। দলের পক্ষ থেকে বলা হয়েছে যে নেতাজির মূর্তি বসানো অবশ্যই খুশির কিন্তু নেতাজিকে তখনই সম্মান জানানো যাবে যখন নেতাজির অন্তর্ধান রহস্যের ক্লাসিফায়েড ফাইলগুলি প্রকাশ্যে আনা হবে। বাংলার ট্যাবলোকে দেশের সাধারণতন্ত্র দিবসে স্বীকৃতি দেওয়া হবে।

অন্যদিকে,ফরোয়ার্ড ব্লক নেতা নরেন চট্টোপাধ্যায় বলেছেন, নেতাজির মূর্তি বসিয়ে দিলেই তাঁকে সম্মান জানানো হয় না। তঁকে সম্মান জানাতে গেলে তাঁর নীতি আদর্শ ও ভাবধারায় বিশ্বাসী হতে হবে। নেতাজি দেশীয় সম্পত্তি সুরক্ষার কথা বলেছেন। নেতাজি ধর্মনিরপেক্ষ ভারতবর্ষের স্বপ্ন দেখেছিলেন। যাঁরা তাঁর বিরোধী তাঁদের নিয়ে নতুন করে বলার কী আছে?

শুক্রবার সকাল থেকেই দীর্ঘ ৫০ বছর পর ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতির অগ্নিশিখা নেভানোর বিষয় নিয়ে দেশজুড়ে তোলপাড় শুরু হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়, শুক্রবার এই স্থানেই ন্যাশনাল ওয়ার মোমোরিয়ালের শিখার সঙ্গে মিলিয়ে দেওয়া হবে এই জ্যোতির অগ্নিশিখা।পাশাপাশি সাধারণতন্ত্র দিবসে নেতাজির ট্যাবলো বাতিল নিয়ে দেশজুড়ে ইতিমধ্যেই হইচই পড়ে গেছে। এরপরই ড্র্যামেজ কন্ট্রোলে নামেন খোদ প্রধানমন্ত্রী। এই দুই বিতর্ককে ধামাচাপা দিতেই আচমকা টুইট করেন তিনি। সেখানেই নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধনের কথা জানিয়ে মোদি টুইটে লেখেন, ২৩ জানুয়ারি নেতাজির ১২৫ তম জন্মদিনে ইন্ডিয়া গেটে গ্র্যানাইটে তৈরি তাঁর মূর্তির উদ্বোধন করা হবে। ভারত কতটা ঋণী, তা প্রমাণ করবে এই মূর্তি। যতদিন না মূর্তির কাজ শেষ হয়, ততদিন হলোগ্রাম স্ট্যাচু থাকবে ওই জায়গায়।

প্রশ্ন উঠেছে বিতর্ক ধামাচাপা দিতেই কি প্রধানমন্ত্রীর এই টুইট। তড়িঘড়ি সিদ্ধান্তেই কী ইন্ডিয়া গেটে নেতাজির জন্মদিনের মাত্র দুদিন আগে হলগ্রাম স্ট্যাচু বসানোর পদক্ষেপ?

Previous articleT20 বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের অভিযান
Next articleSupreme Court: ঐতিহাসিক রায় শীর্ষ আদালতের: উইল না থাকলে বাবার সম্পত্তিতে অগ্রাধিকার কন্যার