উদ্বেগজনক! ফেলে যাওয়া মার্কিন অস্ত্র এখন জঙ্গিদের কব্জায়

উদ্বেগজনক তথ্য। পাশাপাশি নিরাপত্তা বাহিনীর কাছে নতুন চ্যালেঞ্জ। আফগানিস্তানে (Afghanistan) মার্কিন সেনাবাহিনীর (US Army Weapon) ফেলে যাওয়া অস্ত্র ও গোলাবারুদ এসে পৌঁছচ্ছে কাশ্মীর উপত্যকার জঙ্গি গোষ্ঠীগুলির কাছে। এক সন্ত্রাসবাদী (Terrorist) সংগঠনের তরফে  প্রকাশিত সাম্প্রতিক ভিডিওর সূত্রে এখবর জানা গিয়েছে।

দেখা গিয়েছে, মার্কিন সেনার ব্যবহৃত রাইফেল এবং পিস্তল জঙ্গিরা ব্যবহার করছে। সম্প্রতি জম্মু ও কাশ্মীরে নিরাপত্তা বাহিনী বিভিন্ন অভিযানে ছয় বিদেশি সন্ত্রাসবাদীকে নিকেশ করেছে। এদের সকলের কাছেই ছিল মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি এম ৪ কারবাইন রাইফেল।
পিপলস অ্যান্টি-ফ্যাসিস্ট ফ্রন্ট (পিএএফএফ) নামে একটি জঙ্গি গোষ্ঠীর প্রকাশ করা ভিডিওতে বেশ কয়েকজন সন্ত্রাসবাদীকে এম ২৪৯ স্বয়ংক্রিয় রাইফেল, ৫০৯ ট্যাকটিক্যাল বন্দুক, এম ১৯১১ পিস্তল এবং এম ৪ কারবাইন রাইফেল ব্যবহার করতে দেখা যায়। এই সব অস্ত্র মার্কিন সেনাবাহিনী (US Army Weapon) ব্যবহার করে। ভারতীয় গোয়েন্দারা মনে করছেন, আফগানিস্তানে মার্কিন বাহিনীর ফেলে যাওয়া অস্ত্র ও গোলাবারুদের একটা বড় অংশ তালিবান শাসকরা প্রকাশ্যে বিক্রি করছে। পাকিস্তানের (Pakistan) সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলি তালিবানদের কাছ থেকেই এই অস্ত্র ও গোলাবারুদ কিনে সীমান্ত পেরিয়ে কাশ্মীর উপত্যকায় পাঠাচ্ছে। এম ৪ কার্বাইন রাইফেলের মতো কিছু অস্ত্র ও গোলাবারুদ সাম্প্রতিক অভিযানে ভারতীয় নিরাপত্তা বাহিনী উদ্ধার করেছে।

আরও পড়ুন: “মমতা আমারও নেত্রী”, বাড়ির উপর ড্রোন উড়ছে বলেই এমন মন্তব্য শুভেন্দুর ভাইয়ের

ভারতের প্রতিরক্ষা বিশ্লেষকরা আগেই ভবিষ্যদ্বাণী করেছিলেন, মার্কিন অস্ত্র ও গোলাবারুদ পাকিস্তান থেকে পরিচালিত জঙ্গি গোষ্ঠীর হাতে পড়বে। নিরাপত্তা বাহিনীর মতে, কাশ্মীর উপত্যকায় প্রায় ৮৫ জন বিদেশি জঙ্গি এখনও রয়েছে। এই বিদেশি জঙ্গিরা মার্কিন অ্যাসল্ট রাইফেল বহন করছে। ড্রোনের সাহায্যে সীমান্তের ওপার থেকে এই রাইফেল, পিস্তল, গ্রেনেড ইত্যাদি পাঠানো হচ্ছে বলেও মনে করছেন ভারতীয় নিরাপত্তা বাহিনীর কর্তারা। তবে সীমান্তে নিরাপত্তা বাহিনী অস্ত্রপাচারের কিছু ঘটনা হাতেনাতে রুখে দিয়েছে। কাশ্মীর উপত্যকায় নিরাপত্তা বাহিনীর কাছে অত্যাধুনিক অস্ত্র বাজেয়াপ্ত করা এখন একটি নতুন এবং বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

 

Previous articleময়দানকে কাঁদিয়ে চলে গেলেন ময়দান কাঁপানো কিংবদন্তি সুভাষ ভৌমিক
Next article“ক্রীড়াগুরু” সুভাষ ভৌমিকের প্রয়াণে শোকজ্ঞাপন ক্রীড়াপ্রেমী মুখ্যমন্ত্রীর