পেটের দায়ে কন্যা সন্তান বিক্রি করছেন আফগানরা!

চরম দুর্ভিক্ষের কবলে পড়ে নিজের দুই কন্যা সন্তান (Daughter) বিক্রি করতে বাধ্য হলেন মা। ঋণ আর পেটের দায়ে বিক্রি করলেন নিজের কিডনিও( Kidney)। অসহায় ভাবে মৃত্যুর অপেক্ষায় দিন গুনে চলেছেন ডেলারাম রহমাতি । নিজের কন্যা সন্তানদের (Daughter) বিক্রি করে আজ শিরোনামে তিনি।

তালিবান (Taliban) আফগান (Afghanistan) দখলের পর থেকে অবস্থার অবনতি হয়েই চলেছে।আর্থিক অনটনের সাথে জুড়ে গেছে প্রকৃতির কঠোর রূপ। পশ্চিম আফগানিস্তানে তাপমাত্রা নেমেছে শূন্যের নিচে, বেচেঁ থাকার রীতিমত লড়াই চালিয়ে যাচ্ছেন আফগানরা (Afghanistan)।  ঋণের বোঝা সামলাতে না পেরে রহমাতি তাঁর কন্যা সন্তানদের বিক্রি করতে বাধ্য হয়েছেন।এ ঘটনা নতুন নয়। ভিটেহারা প্রায় ৩৫ লক্ষ আফগানদের তালিকায় রহমতি হয়তো একটা নাম, কিন্তু এই অবস্থার শিকার প্রত্যেকেই । হেরাত শহরের একটি বস্তিতে মাটির ঝুপড়িতে বসবাস এনাদের। খেতে না পাওয়া পরিবারের মানুষগুলো আর্থিক অনটন আর কাজের অভাবে বাধ্য হয়েছেন পেটের সন্তান কে বিক্রি করতে।

আরও পড়ুন: ফের বড়সড় দুর্ঘটনার মুখে তৃণমূল বিধায়ক জাকির হোসেন

পঞ্চাশ বছর বয়সী রহমতি তাঁর ৮ বছর বয়সী আর ৬ বছর বয়সী দুই কন্যা সন্তান কে দু লক্ষ টাকার বিনিময়ে বিক্রি করতে বাধ্য হয়েছেন। দুই অসুস্থ ছেলের জন্য হাসপাতালের ফি, স্বামীর জন্য ওষুধ এই সবটা সামলাতে গিয়ে নিজের কিডনি বিক্রি করতেও পিছপা হননি তিনি।

খরা, দুর্ভিক্ষ,কোভিড-১৯ এসবের সাথে এবার ২০২১এ তালিবানি আধিপত্য।জাতিসংঘের রিপোর্ট বলছে আফগানিস্তানের অবস্থা শোচনীয়। একদিকে মানবিক সংকট অন্যদিকে অর্থনৈতিক সমস্যা নিয়ে কার্যত অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াই এখন আফগানদের।

 

Previous articleফের বড়সড় দুর্ঘটনার মুখে তৃণমূল বিধায়ক জাকির হোসেন
Next articleSania Mirza: শেষবারের মতন অস্ট্রেলিয়ান ওপেন খেললেন সানিয়া, মিক্সড ডাবলসের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেন