মাথাব্যথা তালিবান: মধ্য এশিয়ার পাঁচটি দেশের সঙ্গে যৌথ কর্মসমিতি তৈরি করছে ভারত

আফগানিস্তান তালিবানের(Taliban) দখলে যাওয়ার পর চ্যালেঞ্জের মুখে পড়েছে মধ্য এশিয়ার নিরাপত্তা। তালিবান(Taliban) শাসনে ক্রমশ শক্তি বাড়িয়ে চলেছে লস্কর, আল কায়দার মত জঙ্গি সংগঠনগুলি(Terrorist organization)। এহেন পরিস্থিতির মাঝে নিরাপত্তার দিকে নজর রেখে মধ্য এশিয়ার পাঁচটি দেশের সঙ্গে যৌথ কর্মসমিতি তৈরি করতে চলেছে ভারত (India)।

গত বৃহস্পতিবার ইন্ডিয়া-সেন্ট্রাল এশিয়া সামিটে মধ্য এশিয়ার পাঁচটি দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বৈঠকে অংশ নেন কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম জোমার্ট টোকায়েভ, উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজাইওইয়েভ, তাজিকিস্তানের প্রেসিডেন্ট এমোমালি রহমন, তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট গুরনাঙ্গুলি বেরদিমুহামেদেও এবং কিরঘিজস্তানের সাদির জাপারোভ। মূলত তালিবানের উত্থানের বিষয়টিকে মাথায় রেখে হওয়া এই বৈঠকে শান্তি ও স্থিতিশীল আফগানিস্তান গড়ে তোলার পক্ষে সহমত হন সকলে। পাশাপাশি, দেশটির সার্বভৌমত্ব ও অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার সিদ্ধান্তও নেওয়া হয়।

আরও পড়ুন:Kunal Ghosh: সুজনকে ধুয়ে দিলেন কুণাল, কী বললেন, কেন বললেন?

সম্মেলনের পর বিবৃতিতে ভারতের বিদেশমন্ত্রক জানিয়েছে, “বৈঠকে অংশগ্রহণকারী দেশগুলির প্রধানরা রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ২৫৯৩ নম্বর প্রস্তাবের গুরুত্ব ব্যাখ্যা করে তা সমর্থন করেছেন। ২০২১ সালের ওই প্রস্তাব অনুযায়ী আফগানভূমে সন্ত্রাসবাদীদের জায়গা দেওয়া যাবে না। এছাড়া, আফগানিস্তান নিয়ে একটি যৌথ কর্মসমিতি তৈরি করার সিদ্ধান্তও নিয়েছেন তাঁরা।” মোদির বক্তব্য শেষের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিদেশ মন্ত্রকের সচিব (পশ্চিম) রিনত সান্ধু বলেন, “আমাদের মূল ফোকাস আফগানিস্তান। এখানকার অবস্থা পরিপ্রেক্ষিতে আমরা শান্তিপূর্ণ এবং স্থায়ী আফগানিস্তান প্রত্যাশা করি। মধ্য এশিয়ার দেশগুলির সঙ্গেও এই লক্ষ্য নিয়ে আমরা আলোচনা করেছি।”

Previous articleKunal Ghosh: সুজনকে ধুইয়ে দিলেন কুণাল, কী বললেন, কেন বললেন?
Next articleপ্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় বাড়ি বাড়ি গিয়ে কাটমানি নেওয়ার অভিযোগ বিজেপি নেত্রীর বিরুদ্ধে