Pegasus: সংসদে মিথ্যে বলেছে কেন্দ্র, স্পিকারের কাছে পদক্ষেপের আবেদন সৌগতর

ইজরায়েলি সফটওয়্যার পেগাসাসকে(Pegasus) কেন্দ্র করে রীতিমতো উত্তাল জাতীয় রাজনীতি। গতবছর কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী সংসদে জানিয়েছিলেন, এই ধরনের কোনও সফটওয়্যার সরকার কেনেনি। তবে নিউইয়র্ক টাইমসের(New York Times) সাম্প্রতিকতম প্রতিবেদন প্রকাশের পর নতুন করে এই ইস্যুতে তোলপাড় শুরু হয়েছে। এহেন পরিস্থিতির মাঝেই সংসদে দাঁড়িয়ে সরকারের তরফে মিথ্যে তথ্য দেওয়ার অভিযোগে তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে স্পিকার ওম বিড়লাকে(Om Birla) চিঠি লিখলেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তাঁর আর্জি, ইচ্ছাকৃত ভাবে লোকসভাকে বিভ্রান্ত করার অভিযোগে তথ্যপ্রযুক্তি মন্ত্রীর বিরুদ্ধে স্বাধিকার প্রস্তাব (Privilege Motion) আনা হোক।

এদিন লোকসভার স্পিকার ওম বিড়লাকে উদ্দেশ্য করে চিঠিতে সৌগত রায় লিখেছেন, এর আগে সংসদের বাদল অধিবেশনেও বিরোধীরা পেগাসাস ইস্যু নিয়ে আলোচনা দাবি করেছিল। কিন্তু, সেই সময় সরকার জানিয়েছিল পেগাসাসের সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই। এমনকী, সুপ্রিম কোর্টেও একই দাবি করেছিল কেন্দ্র। এইভাবে বারবারই সব অভিযোগ অস্বীকার করেছে তারা। কিন্তু, নিউ ইয়র্ক টাইমসের রিপোর্ট থেকে পরিষ্কার যে এতদিন তারা মিথ্যে কথা বলে এসেছে। তাই তাদের বিরুদ্ধে স্বাধিকার প্রস্তাব আনা হোক। প্রসঙ্গত, গতকাল রাতেই ওম বিড়লাকে চিঠি লিখে কেন্দ্রীয়র প্রস্তাব আনার দাবি জানিয়েছিলেন লোকসভার বিরোধী দলনেতা অধীর রঞ্জন চৌধুরী। এবার এই প্রস্তাব আনার দাবি জানালেন তৃণমূল সাংসদ সৌগত রায়।

আরও পড়ুন:Budget session: সংসদ সচল রাখতে বিরোধীদের কাছে সহযোগিতা আর্জি প্রধানমন্ত্রীর

উল্লেখ্য, বিশেষাধিকার প্রস্তাব হল সাংসদরা ব্যক্তিগত ও সম্মিলিত ভাবে অধিকার ও ক্ষমতা ভোগ করেন। যখনই সেই অধিকার কোনও সদস্যের দ্বারা ভঙ্গ হয়, তখনই বিশেষাধিকার প্রস্তাব আনা হয় তাঁর বিরুদ্ধে। এই দোষ প্রমাণিত হলে সংসদের আইনে তা শাস্তিযোগ্য অপরাধ।

প্রসঙ্গত, সম্প্রতি নিউইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে স্পষ্ট ভাবে জানানো হয়েছে ২০১৭ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইজরায়েল সফরের সময় ২০০ কোটি ডলারে ভারতের প্রতিরক্ষা চুক্তির মধ্যেই কেনা হয়েছিল পেগাসাস সফটওয়্যার। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত এই রিপোর্ট প্রকাশ্যে আসার পর স্বাভাবিকভাবেই দেশে আলোড়ন পড়ে যায়। যদিও এখনও পর্যন্ত পেগাসাস কেনা নিয়ে তৈরি হওয়া বিতর্কে ভারত বা ইজরায়েল কোনও দেশের সরকারই মুখ খোলেনি।

Previous articleCovid Update:স্বস্তি দিয়ে ফের কমল দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা, উদ্বেগ বাড়াচ্ছে মৃত্যু
Next articleBridge: শুরু মুচিঘাটা ব্রিজের কাজ, স্বস্তিতে এলাকাবাসী