Kolkata Metro: কাটল আইনি জট! জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্প কাজ শুরুর নির্দেশ

আইনি জটে থমকে ছিল জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্প। শেষমেশ সেই জট কাটল। ভিক্টোরিয়া এবং ময়দান অঞ্চলের কাজে সেনা বাহিনীর কোনও আপত্তি নেই বলে কলকাতা হাইকোর্টে জানিয়ে দিয়েছে তারা।

আরও পড়ুন:Burdwan Accident : বাঁক নিতে গিয়ে মারুতি ও রোগীসহ অ্যাম্বুল্যান্স পড়ে গেল পুকুরে

কলকাতা হাইকোর্টের আইনি জটে বহুদিন ধরেই আটকে ছিল ভিক্টোরিয়া এবং ময়দান অঞ্চলের মেট্রোর কাজ। শুক্রবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চে নিজেদের অবস্থান স্পষ্ট করে জানিয়ে দেয় প্রতিরক্ষা মন্ত্রক। সেনা বাহিনী ও আরভিএনএল-এর সঙ্গে বৈঠকের সিদ্ধান্ত আদালতকে জানিয়ে দেওয়া হয়। এরপরই মেট্রোর কাজ শুরুর নির্দেশ দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ফলে টালি নালা থেকে ধর্মতলা পর্যন্ত মাটির কাজ এবার করতে পারবে দায়িত্বপ্রাপ্ত সংস্থা।

প্রসঙ্গত, জোর কদমে মেট্রো প্রকল্পের কাজ শুরু হলেও ২০১০ সালে আইনি জটিলতায় থমকে গিয়েছিল কাজ। কারণ মোমিনপুর থেকে ধর্মতলা তিনটি স্টেশন সেনা এলাকায়। ফলে, এই এলাকায় কাজের জন্য সেনা অনুমতি প্রয়োজন। অথচ সেনা কোনও ভাবেই রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড (RVNL)-কে কাজের অনুমতি দিচ্ছিল না। রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড ও সেনার মধ্যে সমন্নয়ের অভাবের জেরেই বোরিংয়ের কাজ করতে পারছিল না টিবিএম (টানেল বোরিং মেশিন)। সেই অনুমতির জন্য হাইকোর্টে গিয়েছিল রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড।সেই জট এতদিনে কাটল। সেনাবাহিনীর তরফে জানানো হয়, আপত্তি না থাকায় কাজের গতি বাড়বে বলে আশা করা হচ্ছে। এমনকী কাজ শুরুর জন্য নির্দেশও দিয়েছে হাইকোর্ট। এখন শুধু অপেক্ষা রাজ্য সরকারের একাধিক বিভাগের অনুমোদন। সেই অনুমোদন মিলে গেলেই শুরু হয়ে যাবে জোকা-বিবাদী বাগ প্রকল্পের থমকে যাওয়া কাজ।

Previous articleBurdwan Accident : বাঁক নিতে গিয়ে মারুতি ও রোগীসহ অ্যাম্বুল্যান্স পড়ে গেল পুকুরে
Next articleVirat Kohli: অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালের আগে যশ ধুল,কৌশল তাম্বেদের পেপটক বিরাট কোহলির