যদি পুনর্জন্ম থাকে তবে আর ‘লতা মঙ্গেসকর’ হতে চাই না: ‘সুর সম্রাজ্ঞী’র পুরনো ভিডিও ভাইরাল

প্রয়াত হয়েছেন সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর(Lata Mangeshkar)। রবিবার সম্পন্ন হয়েছে তার শেষকৃত্য। তবে এখানেই কি সব শেষ? মৃত্যুর পর পরজন্ম বলে কি কিছু আছে? এই প্রশ্নগুলোই উঠতে থাকে। এই প্রশ্নগুলোর সম্মুখীন একটা সময় হয়েছিলেন লতা মঙ্গেসকর। মৃদু হেসে এক অদ্ভুত সুন্দর উত্তর দিয়েছিলেন ভারতের নাইটিঙ্গেল(Indian nightingale)।

লতাজির প্রয়াণের পর সম্প্রতি একটি ভিডিও সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হতে শুরু করেছে। যেখানে সম্ভবত তাকে প্রশ্ন করা হয়েছিল আবার জন্ম নিতে হবে তিনি কি লতা মঙ্গেশকর হয়ে জন্মাতে চাইবেন? প্রশ্ন শুনে হেসে কিংবদন্তি জানান এর আগেও তাকে প্রশ্ন করা হয়েছে। তারপরই বলেন, “আবার জন্মাতে না হলেই ভাল হয়। তবে যদি জন্ম নিতেই হয় তাহলে আমি লতা মঙ্গেশকর হিসেবে আর জন্মাতে চাই না। লতা মঙ্গেশকরের দুঃখের কথাগুলি শুধু সেই জানে, আর কেউ নয়।” এই মন্তব্যের পরও হাসতে দেখা যায় শিল্পীকে। যদিও সেই হাসির মধ্যে কোথাও একটা দুঃখের আভাস লুকিয়ে ছিল।

আরও পড়ুন:Surajit Sengupta: শারীরিক অবস্থার অবনতি প্রাক্তন ফুটবলার সুরজিৎ সেনগুপ্তের

উল্লেখ্য, সংসারের বড় সন্তান ছিলেন লতা মঙ্গেশকর। মাত্র ১৩ বছর বয়সে বাবাকে হারিয়েছিলেন। সেই বয়সেই বাড়ির অভিভাবক হিসেবে দায়িত্ব সামলাতে হয়েছিল। চার ভাই-বোনের দায়িত্ব সামলানো মুখের কথা নয়। সেই তাগিদেই সিনেমার জগতে পা রেখেছিলেন লতা মঙ্গেশকর। তারপর ভারতীয় চলচ্চিত্রে শুরু হয়েছিল লতা অধ্যায়। তবে নিজের কর্ম জীবনে সফলতা পাওয়ার পরও পুনর্জন্মে আর লতা মঙ্গেসকার হতে চাননি তিনি। জানিয়েছিলেন, “লতা মঙ্গেশকর জানে লতা মঙ্গেশকরের কষ্টগুলো”।

Previous articleRally: সুরসম্রাজ্ঞীকে শ্রদ্ধা জানিয়ে শিলিগুড়িতে পদযাত্রা তৃণমূলের, পা মেলান শিল্পীরা
Next articleএত হারের পরও অহংকার যায় না: সংসদে কংগ্রেসকে ‘অলআউট’ আক্রমণে মোদি