Corona update: নাকে স্প্রে করলে সারবে করোনা?

করোনা চিকিৎসার অঙ্গ হিসেবে ভারতের বাজারে মুক্তি পেল প্রথম ন্যাজাল স্প্রে

করোনার নতুন দাওয়াই ‘ন্যাজাল স্প্রে’ (Nasal Spray for Covid)। সমীক্ষা বলছে, এই স্প্রে ২৪ ঘণ্টা ব্যবহার করলে ভাইরাসের (Corona Virus) সংক্রমণ (infection) ৯৪ শতাংশ পর্যন্ত কমে যাবে এবং দু’দিন অর্থাৎ ৪৮ ঘণ্টা যদি ব্যবহার করা যায়, সেক্ষেত্রে সংক্রমণের (infection) হার প্রায় ৯৯ শতাংশ কমিয়ে ফেলা সম্ভব বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ অবৈধভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আটক ভারতীয় যুবক

করোনা নিয়ে জেরবার গোটা বিশ্ব। ভ্যাকসিন দিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে না।সেই ২০২০ থেকে ভারতেও দাপিয়ে বেড়াচ্ছে নোভেল করোনা ভাইরাস (Corona Virus)। দফায় দফায় করোনা ভাইরাস তার চরিত্র বদলেছে যার কারণে চিকিৎসকেরাও নানা সমস্যার সম্মুখীন হয়েছে। এবার করোনা চিকিৎসার অঙ্গ হিসেবে ভারতের বাজারে মুক্তি পেল প্রথম ন্যাজাল স্প্রে(Nasal Spray for Covid)। জানা যাচ্ছে, মুম্বই ভিত্তিক আন্তর্জাতিক ওষুধ প্রস্তুত সংস্থা গ্লেনমার্ক ও স্যানোটাইজের অংশীদারিত্বে  এবার দেশের বাজারে এসেছে নাইট্রিক অক্সাইড ন্যাজাল স্প্রে (Nitric Oxide Nasal Spray)।

আরও পড়ুনঃ Rishra: উন্নয়নের খতিয়ান তুলে ধরে রিষড়ায় প্রচার তৃণমূলের

 

কিন্তু কারা ব্যবহার করতে পারবেন এই স্প্রে?

মেডিকেল সূত্রে খবর, প্রাপ্তবয়স্ক করোনা রোগীর চিকিৎসায় এই স্প্রে ব্যবহার করা যাবে। এখনও পর্যন্ত যে ন্যাজাল স্প্রে বাজারে এসেছে তা হল ফ্যাবিস্প্রে (FabiSpray)। ইতিমধ্যেই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DCGI) তরফে গ্লেনমার্ক এই ন্যাজাল স্প্রে প্রস্তুত ও মার্কেটিংয়ের ছাড়পত্র পেয়েছে। সংস্থার তরফে এক বিবৃতিতে দাবি করা হয়েছে, নাইট্রিক অক্সাইড ন্যাজাল স্প্রে ভাইরাসের বিরুদ্ধে শারীরিক ও রাসায়নিক বাধা হিসেবে কাজ করবে।

আরও পড়ুনঃ Viral Video – classroom :  ক্লাসের মধ্যেই দুই ছাত্রীর হাতাহাতি, ভাইরাল হল ভিডিও

গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ক্লিনিক্যাল ডেভেলপমেন্টের প্রধান ডাঃ মণিকা টন্ডন জানিয়েছেন, “তৃতীয় পর্যায়ের ডাবল ব্লাইন্ড, প্লাসিবো নিয়ন্ত্রিত ট্রায়ালের ফলাফলগুলি উৎসাহজনক। রোগীর দেহে সংক্রমণের হার কমে যাওয়ার বিষয়টিও তাৎপর্যপূর্ণ। করোনার নতুন ভ্যারিয়েন্ট গুলির আগমনের ফলে যখন সংক্রমণের মাত্রা ক্রমাগত বাড়ছে তখন নাইট্রিক অক্সাইড ন্যাজাল স্প্রে নিঃসন্দেহে ভারতকে করোনার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে।”

 

Previous articleবিজেপির অন্দরে প্রবল বিদ্রোহের মাঝেই এবার লকেট-শান্তনুর বৈঠকে বাড়ছে জল্পনা
Next articleধাক্কা সামলে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার, ৬৫৭ পয়েন্ট বৃদ্ধি সেনসেক্সের