মণিপুর নির্বাচনে বিজেপির দলছুটরা বদলে দিতে পারে অনেক হিসেব-নিকেশ  

মণিপুর বিধানসভার(Manipur assembly) আসন্ন নির্বাচনে যুদ্ধের রেখা স্পষ্ট হয়ে উঠছে। বিধানসভার ৬০ টি আসনের জন্য ২৮ ফেব্রুয়ারি ও ৫ মার্চ, দুটি ধাপে ভোট গ্রহণ হবে। লড়াই মূলত শাসক বিজেপি(BJP) ও কংগ্রেসের মধ্যে। পুনরায় ক্ষমতা দখলে দৃঢ় প্রত্যয়ী মুখ্যমন্ত্রী বীরেন সিং(Biren Sing), অন্যদিকে নির্বাচনে জয় নিয়ে আশাবাদী কংগ্রেস(Congress)। তবে রাজ্যের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ক্ষমতা ধরে রাখার প্রশ্নে বিজেপি দৃঢ় প্রত্যয়ী হলেও, বাস্তব অন্য কথা বলছে। কার্যত গেরুয়া দলকে ক্ষমতায় ফিরে আসতে কঠিন লড়াই লড়তে হবে।

২০১৭’র নির্বাচনে বিজেপির জোটসঙ্গী ছিল জনতা দল (ইউনাইটেড) ও ন্যাশনাল পিপুলস পার্টি। কিন্তু এবার পুরানো শরিকদের ছেঁটে ফেলে বিজেপি একাই নির্বাচনে লড়ছে। দলের মনোনয়ন প্রত্যাশী, যাদের বিজেপি টিকিট দেয়নি তাদের অধিকাংশ ওই দুটি পার্টিতে নাম লিখিয়েছেন। ব্যর্থ প্রত্যাশীদের বাকিরা  রিপাবলিকান পার্টি ইন্ডিয়া এবং শিবসেনা-র মতো দলগুলি বেছে নিয়ে প্রার্থী হয়েছে। তবে দলবদলকে খুব একটা উৎসাহ দেয়নি কংগ্রেস। এখনও পর্যন্ত একজন বর্তমান বিজেপি বিধায়ক কংগ্রেসে যোগ দিয়েছেন। এই বিধায়ককে প্রার্থী না করে বিজেপির টিকিট দিয়েছে কংগ্রেস থেকে দলত্যাগকারী একজনকে। কিছু  কেন্দ্রে এই দলছুটরা ভোট কেটে বিজেপির বাড়া ভাতে ছাই দিতে পারে, নিজেরা না জিতলেও।

আরও পড়ুন:Bappi lahiri : বাপ্পিদা আমার কম্পোজিশনে মুগ্ধ হয়েছিলেন , শুনেই আমি ধন্য : দেবজ্যোতি মিশ্র

মনিপুরের ভোট রাজনীতিতে এবার বড় চমক বর্তমান বিধায়ক খুমুকচাম জয়কিশন সিং। রাজ্যের দশম বিধানসভায় খুমুকচাম ছিলেন বিজেপি বিধায়ক। একাদশ বিধানসভায় তিনি কংগ্রেস বিধায়ক, দ্বাদশ বিধানসভা নির্বাচনে তিনি জনতা দল (ইউনাইটেড)-এর প্রার্থী। বিজেপির অনেক দলছুটকে জনতা দলের টিকিট পাইয়ে দিয়ে থুমুকচাম এখন ইম্ফলের রাজনৈতিক আলোচনায় বিশেষ আলোচিত নাম। থুমুকচামের নতুন পদক্ষেপ হিসেবে জেডি(ইউ) চালু করার ভাবনার পেছনে কাজ করছে বিধানসভা নির্বাচনের ফলাফলে কোনো পার্টির একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার সম্ভাবনা। প্রাথমিকভাবে শুধুমাত্র নিজের প্রার্থীত্বের কথা বললেও, বিজেপি প্রার্থী তালিকা ঘোষণার করার দু’দিন পরে ২৯ জন জেডি(ইউ) প্রার্থীর প্রথম তালিকা ঘোষণা করেছিলেন থুমুকচাম । কংগ্রেস এখন পর্যন্ত দুটি তালিকায় ৫০ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে, এবং বাকি ১০টি আসন সিপিআই, সিপিএম সহ ৫টি শরিক দলের জন্য ছেড়ে দিয়েছে।

নাগা পিপলস ফ্রন্ট, যারা গত বিধানসভা নির্বাচনে চারটি আসনে জিতেছিল, এবার তারা ১০ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। তালিকাটি বড় হওয়ার  সম্ভাবনা নেই কারণ দলটি শুধুমাত্র নাগা অধ্যুষিত নির্বাচনী কেন্দ্রেই রয়েছে।সর্বভারতীয় স্তরে বিজেপির শরিক মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার নেতৃত্বাধীন ন্যাশনাল পিপলস পার্টি বা এনপিপি। কিন্তু মনিপুরে বিজেপির অনেক দলছুট নেতাকে সঙ্গে নিয়ে শাসকদলের বিরুদ্ধে লড়াইতে নেমেছে ওই দল। বিজেপির প্রার্থী তালিকা ঘোষণার আগে ২০ জন এবং পরে ২১ জন, মোট ৪১ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে এনপিপি।

Previous articleগান স্যালুটে শেষ বিদায়, প্রিয় ‘সন্ধ্যাদি’কে হারিয়ে শোকস্তব্ধ মূহ্যমান মুখ্যমন্ত্রী
Next articleঅশ্বিনীর দলত্যাগে অস্বস্তিতে কংগ্রেস, ৫ রাজ্যে ফলাফলের পর চরমে উঠতে পারে অন্তর্দ্বন্দ্ব