School Reopen: বাজল স্কুলের ঘণ্টা! খুশির আমেজে কচিকাঁচারা

করোনার কারণে প্রায় দু’বছর ধরে বন্ধ থাকার পর বুধবার থেকে ফের খুলে গেল প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্তরের ক্লাস।রাজ্যের অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা ক্লাসরুমে ফিরেছে আগেই। বুধবার থেকে স্কুলমুখী হতে চলেছে প্রথম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়ারাও। এত দিন পর স্কুল চালু হওয়ার খবরে খুশি পড়ুয়ারাও।

আরও পড়ুন:Bappi Lahiri: বাপী লাহিড়ীর আকস্মিক প্রয়াণে গভীর শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
রাজ্যের করোনা পরিস্থিতি বেশ কিছুটা নিয়ন্ত্রণে আসতেই করোনাভাইরাস বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। নবান্ন থেকে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে পশ্চিমবঙ্গের যাবতীয় প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুলগুলি খুলতে চলেছে।

ইতিমধ্যেই ছোটদের স্কুল খোলার ব্যাপারে শিক্ষা দফতর থেকে নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে প্রাথমিক স্কুলগুলির ক্ষেত্রে কীভাবে ক্লাস হবে তার গাইডলাইন দেবে প্রাথমিক বোর্ড এবং উচ্চ প্রাথমিক স্কুলের ক্ষেত্রে তা জানাবে মাধ্যমিক বোর্ড। একনজরে দেখে নেওয়া যাক কী কী বিধিনেষেধ পালন করতে হবে-
১।স্কুল খোলার আগেই শিক্ষক ও অ-শিক্ষক কর্মীদের শারীরিক দূরত্ব বজায় রাখার বিষয়ে পুরোপুরি অবগত করতে হবে।
২।পড়ুয়াদের দূরত্ব বিধি মেনে বসানো, ক্লাসে পড়ানোর সময় কোভিডবিধি পালন, হাত ধোয়া, অভিভাবক এবং শিক্ষার্থীদের এই সংক্রান্ত যাবতীয় তথ্য জানাতে স্কুলের প্রধান শিক্ষককে একটি বৈঠক ডাকতে হবে।
৩।স্কুল পরিচ্ছন্ন রাখতে সঠিকভাবে পর্যাপ্ত জীবানুনাশকের ব্যবহারের বিষয়ে সাফাই কর্মীদের প্রশিক্ষণ দিতে হবে।
৪।স্কুলের মিড ডে মিল রান্নার সময় যাতে গ্লাভস, মাস্ক,  মাথা ঢাকার টুপি, অ্যাপ্রন পরা হয় এবং দূরত্ব বজায় রেখে রান্না করে, সেই বিষয়ে সংশ্লিষ্ট স্বনির্ভর গোষ্ঠীকে বিস্তারিত নির্দেশিকা পাঠাতে হবে। এমনকী বাসন মাজার সময়ও মানতে হবে বিশেষ নির্দেশ।
৫।এদিকে স্কুল ও বাড়িতে কীভাবে থাকতে হবে, সেই নিয়ে অভিভাবকদেরও একটি নির্দেশিকা পাঠানো হবে। বলা হয়েছে, স্কুলে শিক্ষার্থীকে জন্য মাস্ক মাস্ট। তাছাড়া স্কুলের নয়া রুটিন, নতুন করে পড়ানোর পদ্ধতি, পড়াশোনার সময়কাল, সবই স্পষ্ট করে উল্লেখ করা থাকবে সেই নির্দেশিকায়।
৬।স্কুলে চলাকালীন কোনও জরুরি পরিস্থিতি তৈরি হলে পড়ুয়াদের বাড়ি পাঠাতে হতে পারে। সেই কারণে প্রতিটি স্কুলকে সব অভিভাবকদের ফোনের তালিকা আবশ্যিকভাবে তৈরি রাখতে হবে।
৭।স্কুলের করিডর, শৌচালয়ের সামনে, পানীয় জলের জায়গায় বা খেলার মাঠে যাতে ভিড় না জমে, সেদিকে নজর রাখতে হবে স্কুল কর্তৃপক্ষকে।
৮।যে স্কুলকর্মীদের টিকাকরণ বাকি, তাদের টিকাকরণ প্রক্রিয়া অবিলম্বে সম্পন্ন করতে হবে।
৯।তাছাড়া স্কুল চত্বরে কোভিডবিধি সংক্রান্ত সচেতনামূলক পোস্টার লাগাতে হবে কর্তৃপক্ষকে।


উল্লেখ্য, আজ থেকেই বাচ্চাদের মিড-ডে মিল দেওয়া হবে

Previous articlePSG: চ‍্যাম্পিয়ন্স লিগে এমবাপের গোলে রিয়াল মাদ্রিদকে ১-০ হারাল পিএসজি
Next articleঅবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া অসুখে প্রয়াত বাপ্পি লাহিড়ি, জানুন কী এই রোগ