জঙ্গল পেরিয়ে সন্দেশখালিতে বাঘের হামলায় আহত ১, ঘুমপাড়ানি গুলিতে খাঁচাবন্দি

বিগত কয়েক সপ্তাহে দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন পার্শ্ববর্তী এলাকার একাধিক জায়গায় বাঘের(Tiger) আনাগোনা দেখা গিয়েছিল। এবার উত্তর ২৪ পরগনায় জঙ্গল ছাড়িয়ে প্রায় ১০-১২ কিলোমিটার ভিতরে ঢুকে পড়ল বাঘ। সন্দেশখালি(Sandeshkhali) থানার মণিপুরে(Manipur) বাঘের আগমনে এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। দক্ষিণরায়ের হামলায় আহত হয়েছেন এক গ্রামবাসী। যদিও বনকর্মীদের(ForestWorker) চেষ্টায় ঘুমপাড়ানি গুলিতে কাবু করা গিয়েছে বাঘকে।

স্থানীয়দের অনুমান, দক্ষিণ ২৪ পরগনার গোসাবার দিক থেকে চিমটা নদী পেরিয়েই ঢোকে বাঘটি। সকালে সোহারাপ কারিগর নামে বছর পঞ্চাশের এক ব্যক্তিকে আক্রমন করে সে। বাঘের হামলায় গুরুতর জখম হন সোহারাপ। হামলার পর ম্যানগ্রোভের ঝোপেই লুকিয়ে ছিল বাঘটি। খবর পেয়ে বনদফতর গোটা এলাকা জাল দিয়ে ঘিরে ফেলে। জোয়ার এলে ম্যানগ্রোভের জঙ্গল জলের নিচে চলে যাওয়ায় বড় গাছেও উঠে পড়তে দেখা যায় তাকে। ওই অবস্থাতেই বাঘটিকে লক্ষ্য করে ঘুমপাড়ানি গুলি ছোড়া হয়। পরপর কয়েক রাউন্ড গুলিতে কাবু হয় বাঘটি। এরপর জাল গুটিয়ে তাকে ধরে খাঁচায় বন্দি করা হয়। বন দফতর সূত্রের খবর, আপাতত গোসাবায় বন দফতরের কার্যালয়ে রাতে রাখা হবে তাকে। শারীরিক পরীক্ষার পর তাকে জঙ্গলে ছাড়া হবে।

আরও পড়ুন:তালিবানের রক্তচক্ষু উপেক্ষা করে স্কুল চালাচ্ছেন সাহসিনী, পড়তে আসে মেয়েরাও

তলে জঙ্গল পার্শ্ববর্তী এলাকায় বাঘের আনাগোনা নতুন নয়, কিন্তু জঙ্গল পেরিয়ে এতখানি লোকালয়ের ভিতরে বাঘের প্রবেশ এই প্রথম। তবে বনদফতরের দাবি, বাঘটি লোকালয় থেকে ওই গ্রামে ঢোকেনি, তাহলে বেশ কয়েকটি গ্রাম পেরিয়ে তাকে আসতে হত। সেক্ষেত্রে অনেক আগেই মানুষের চোখে পড়ে যেত বাঘ। অনুমান করা হচ্ছে জঙ্গল পেরিয়ে পাশের জঙ্গলে প্রবেশের চেষ্টা করেছিল সে কিন্তু কোনও কারণে নদীতে লঞ্চ বা কোনও কিছু চলে আসায় রাস্তা ভুলে নদী ধরে এতদূর চলে আসে বাঘটি। যাইহোক আপাতত সে ধরা পড়ায় স্বস্তিতে গ্রামবাসীরা।

Previous articleSadhan Pande:প্রয়াত মন্ত্রী সাধন পাণ্ডেকে বিধানসভায় শেষ শ্রদ্ধাজ্ঞাপন মুখ্যমন্ত্রীর
Next articleSc EastBengal: শক্তিশালী মুম্বইয়ের বিরুদ্ধে জয়কেই পাখির চোখ লাল-হলুদ কোচের