ইউক্রেনে আটকে পড়া পড়ুয়াদের সীমান্তে না যাওয়ার নির্দেশ ভারতীয় দূতাবাসের

ইউক্রেনের(Ukraine) বিভিন্ন সীমান্ত চেকপোস্টে পরিস্থিতি খুব সংবেদনশীল। ফলে যেসব ভারতীয় ইউক্রেনে ইউক্রেনে আটকে রয়েছেন তারা যেন ইউক্রেনের কোনও সীমান্ত চেকপোস্টের দিকে না যান। শনিবার এই মর্মে বিবৃতি দিল ইউক্রেনের ভারতীয় দূতাবাস(Indian embassy)। স্বভাবিকভাবেই দূতাবাসের এই বিবৃতিতে উদ্বেগ আরও বেড়েছে আটকে থাকা ভারতীয়দের(Indian)।

এদিন ভারতীয় দূতাবাসের তরফে টুইটবার্তায় জানানো হয়েছে, “ইউক্রেনের বিভিন্ন সীমান্ত চেকপোস্টে পরিস্থিতি খুব সংবেদনশীল। ইউক্রেনের ভারতীয় দূতাবাস ইউক্রেনের বিভিন্ন প্রতিবেশী দেশের ভারতীয় দূতাবাসের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে আটকে থাকা ভারতীয়দের বাইরে বার করার প্রচেষ্টা চালাচ্ছে।” পাশাপাশি আরও জানানো হয়েছে যারা মরিয়া হয়ে চেকপোস্টের দিকে চলে যাচ্ছেন তাদের উদ্ধার করা অত্যন্ত কঠিন হয়ে পড়ছে। এদিকে পড়ুয়াদের উদ্ধার করতে ইতিমধ্যেই পোলান্ড এবং হাঙ্গেরি সীমান্তে প্রতিনিধি দল পাঠিয়েছে ভারত। আকাশপথে আশঙ্কা থাকায় স্থলপথেই সীমান্ত এলাকায় পৌঁছেছে প্রতিনিধি দলগুলি। তবে এখনই পড়ুয়াদের সীমান্তে না যাওয়ার নির্দেশ দিল দূতাবাস। এর পাশাপাশি এদিন বিদেশ প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি বলেন, ইউক্রেন থেকে ৪ হাজারের বেশি ভারতীয় ইতিমধ্যেই ফেরত এসেছেন। এখনও কিছু ভারতীয় সেখানে আটকে পড়েছেন। ভারত নিজেদের নাগরিকদের সুরক্ষার ব্যাপারে দায়বদ্ধ। সবাইকে সেখান থেকে নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে। শনিবার ইউক্রেনে আটকে থাকা ২১৯ জন পড়ুয়াকে সঙ্গে নিয়ে দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছে এয়ার ইন্ডিয়ার বিমান।

আরও পড়ুন:Kili Paul: তানজানিয়ার কিলিকে বিশেষ সম্মান ভারতীয় হাইকমিশনের

অন্যদিকে, সময় যত গড়াচ্ছে ইউক্রেনের পরিস্থিতি তত খারাপ হয়ে উঠছে। ইউক্রেন প্রেসিডেন্টের পালিয়ে যাওয়ার জল্পনার মাঝেই এদিন প্রেসিডেন্ট ভবনের সাম্নের রাস্তায় দাড়িয়ে ভোলোদিমির জেলেনস্কি(Volodymyr Zelenskyy) জানান, “আমাকে উদ্ধারের প্রয়োজন নেই। লড়াইয়ের জন্য গোলাবারুদ পাঠান।” শুক্রবারই একটি ভিডিয়ো বার্তায় জেলেনস্কি বলেছিলেন, “আমি কিভ থেকে পালাইনি। এখানেই রয়েছি।” পাশাপাশি, ইউক্রেনের রাজধানী কিভ দখলের রাশিয়ার মরিয়া চেষ্টা আপাতত রুখে দেওয়া গিয়েছে বলেও জানান প্রেসিডেন্ট। সংবাদমাধ্যম সূত্রের খবর, ভয়াবহ এই পরিস্থিতিতে ভারতকে পাশে পেতে এদিন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করেছিলেন জেলেনস্কি। দীর্ঘক্ষণ দুজনের মধ্যে কথা হয় বলে জানা গিয়েছে।

Previous articleKili Paul: তানজানিয়ার কিলিকে বিশেষ সম্মান ভারতীয় হাইকমিশনের
Next articleTMC Rally: ইউক্রেনে শান্তির দাবিতে রাজপথে মিছিল মহিলা তৃণমূল কংগ্রেসের