Volodymyr Zelenskyy:কৌতুক অভিনেতা থেকে রাজনীতির ময়দানে জেলেনস্কির আবির্ভাব !

বিশ্বরাজনীতির মঞ্চে বর্ণময় চরিত্র ভোলোদিমির জেলেনস্কি ।

সংবাদের শিরোনামে এখন শুধুই রাশিয়া ও ইউক্রেনের (Ukraine)যুদ্ধকালীন পরিস্থিতি। রাশিয়ার(Russia) মতো দেশের কাছে মাথা নত করতে নারাজ ভোলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy),যতটা সম্ভব তাঁর ক্ষমতা দিয়ে তিনি যুদ্ধ চালিয়ে যাচ্ছেন। তবে যুদ্ধের আবহে ইউক্রেন প্রেসিডেন্টকে (President of Ukraine) নিয়ে দুনিয়া জুড়ে চর্চা হলেও রাষ্ট্রনায়ক হিসেবে তাঁর উত্থান যেকোনও সিনেমাকে হার মানাবে। অভিনেতা থেকে রাতারাতি রাষ্ট্রপ্রধান পদে বসার নেপথ্য কাহিনি জেলেনস্কিকে বিশ্বরাজনীতির মঞ্চে বর্ণময় চরিত্র হিসেবে পরিচিত করে তুলেছে।

জানা যায় ‌এক ইহুদি পরিবারে জন্মগ্রহণ করা ইউক্রেনের প্রেসিডেন্ট (President of Ukraine)। আইন নিয়ে পড়াশোনা করলেও আইনজীবী হওয়ার আগ্রহ ছিল না কোনও দিনই । কিয়েভ ন্যাশনাল ইকনমিক ইউনিভার্সিটি(Kyiv National Economic University) থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন , তারপরই অভিনয় জগতে পা রাখেন জেলেনস্কি। অভিনেতা (Actor)হিসেবে গোটা ইউক্রেনে নিজেকে পরিচিত করে তুলেছিলেন ‘‌সারভেন্ট অফ দ্য পিউপিল’‌ নামে একটি টেলিভিশন শোয়ের (Television Show)মাধ্যমে। সেখানেও তিনি ব্যঙ্গাত্মক দৃষ্টিভঙ্গিতে দেশেরই নানা সমস্যার কথা তুলে ধরেছিলেন বলেও সূত্রের খবর। মূলত কৌতুক অভিনেতা (Comedian)হিসেবেই তাঁকে দেখা গিয়েছিল প্রথম জীবনে। কিন্তু তারপর দেশের প্রধানের আসনে কীভাবে পৌঁছলেন জেলেনস্কি?

সংবাদসূত্রে জানা গেছে, রাজনীতির মঞ্চে সেরকম কোনও বড়সড় অভিজ্ঞতা ছিল না ভোলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelenskyy)। তবুও ২০১৪ সাল থেকে ধীরে ধীরে ইউক্রেনের রাজনৈতিক ময়দানে সক্রিয় হতে দেখা যায় তাঁকে। ওই বছর ইউক্রেনের রুশপন্থী প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকভিচ ক্ষমতাচ্যুত হয়েছিলেন। অন্যদিকে জেলেনস্কি রুশপন্থী ছিলেন না। ভিক্টর ইয়ানুকভিচের (Viktor Fedorovych Yanukovych) ক্ষমতাচ্যুত হওয়ার পরই প্রেসিডেন্ট নির্বাচন পদের জন্য মনোনীত হয়েছিলেন তিনি। আর তার পরেই এল সাফল্য। বড়সড় ব্যবধানে জয়লাভও করেন তিনি। জানা যায় জেলেনস্কি সেই ভোটে ৭৩ শতাংশেরও বেশি ভোট পেয়েছিলেন, অন্যদিকে তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী পোরোশেঙ্কো পেয়েছিলেন মাত্র ২৪ শতাংশ ভোট। সেই সময়ের ক্ষমতাসীন প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোকে হারিয়ে ইউক্রেনের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন জেলেনস্কি।

যুদ্ধ রাশিয়া- ইউক্রেনের, হু হু করে বাড়তে পারে তেলের দাম

হঠাৎ করেই ইউক্রেনের রাজনীতির আকাশে আবির্ভাব ঘটে জেলেনস্কির। প্রেসিডেন্ট পদে থাকাকালীন বারবার রাশিয়ার সঙ্গে সঙ্ঘাতে জড়িয়ে পড়েন তিনি। সেই বিরোধ ক্রমেই জটিল পরিস্থিতির সৃষ্টি করে। এই মুহূর্তে কঠিন লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেন। এই লড়াইয়ের মাঝে মার্কিন সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে, আমেরিকা যেকোনোও সময় ইউক্রেন থেকে জেলেনস্কিকে ( Zelenskyy)নিরাপদ বের করতে প্রস্তুত। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রস্তাবের মধ্যেই একটি ভিডিও প্রকাশ করেছেন জেলেনস্কি । সেখানে তিনি ইউক্রেনের(ukraine) স্বাধীনতার জন্য শেষ পর্যন্ত লড়াই করবেন বলে বার্তা দিয়েছেন। ভিডিওতে তিনি বলেছেন যে, আমরা সবাই এখানে আছি। আমাদের সেনাবাহিনী এখানে আছে। সব নাগরিক এখানে আছে। আমরা সবাই এখানে আমাদের স্বাধীনতা, আমাদের দেশ রক্ষা করছি এবং তা অব্যাহত রাখব।

 

Previous articleDrug: খাস কলকাতা থেকে বাজেয়াপ্ত ৬ কোটির বেশি দামের হেরোইন, ধৃত ১
Next articleIndia Team: শনিবার ধর্মশালায় শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলতে নামার আগে একাধিক রেকর্ডের সামনে দাঁড়িয়ে টিম ইন্ডিয়া