Russia-eucrain : ইউক্রেনে আক্রমণের প্রতিবাদ, বন্ধ করে দেওয়া হল রুশ চ্যানেল ‘টিভি রেইন’

যুদ্ধবিরোধী খবর দেখানোয় রাশিয়ার সরকার ‘টিভি রেইন’ চ্যানেলটির সম্প্রচার বন্ধ করে দিল। আর তারপরই পদত্যাগ করলেন রুশ চ্যানেলটির সব কর্মীরা।

জানা গিয়েছে ইউক্রেনে রুশ সেনা অভিযানের বিরোধিতা করে লাইভ সম্প্রচার চলছিল চ্যানেলটিতে। বেশ কয়েকজনের যুদ্ধবিরোধী সাক্ষাৎকারও দেখানো হচ্ছিল। ওই লাইভ চলাকালীনই সম্প্রচার বন্ধের নির্দেশ আসে । আর তারপরই পদত্যাগ করলেন রাশিয়ার ওই টিভি চ্যানেলের সমস্ত কর্মীরা। ইউক্রেন যুদ্ধের কভারেজ করা নিয়ে ‘টিভি রেইন’ চ্যানেলের সমস্ত কাজকর্ম বাতিল করে দেওয়ার পরেই গণ পদত্যাগের সিদ্ধান্ত নিলেন কর্মীরা।

চ্যানেল-কর্তৃপক্ষের তরফে বিবৃতি দিয়ে এ খবর জানানো হয়েছে। বলা হয়েছে অনির্দিষ্টকালের জন্য খবর সম্প্রচার বন্ধ থাকবে। বৃহস্পতিবারই শেষ সম্প্রচার চালিয়ে স্টুডিয়ো থেকে ওয়াকআউট করেন সব কর্মীরা। তখন চ্যানেলের প্রতিষ্ঠাতা নাতালিয়া সিনদেয়েভাকে বলতে শোনা গেছে, ‘যুদ্ধ নয়’! এর পরেই সম্প্রচারে চালানো হয় ‘সোয়ান লেক’ ব্যালের ভিডিয়ো। এটি সেই ঐতিহাসিক একটি ভিডিও যেটি, ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার সময় রাশিয়ার রাষ্ট্রায়ত্ত টিভি চ্যানেলগুলিতে এই চালানো হয়েছিল।

 

তবে এই প্রথম নয় কিছুদিন আগেই ইউক্রেন-যুদ্ধের খবর সম্প্রচার করায় বন্ধ করে দেওয়া হয়েছে রুশ রেডিয়ো স্টেশন ‘ইকো অব মস্কো’।

 

এভাবে একের পর এক সংবাদমাধ্যমের ওপর রাশিয়া সরকারের খবরদারি চালানোর তীব্র বিরোধিতা শুরু হয়েছে বিশ্ব জুড়ে । আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিনিধিরা রাশিয়া সরকারের এই আগ্রাসী মনোভাবের চরম সমালোচনা শুরু করেছে । যদিও রুশ সরকারের পক্ষ থেকে এই নিয়ে পাল্টা কোনো বিবৃতি দেওয়া হয়নি।

 

Previous articleBreakfast News: ব্রেকফাস্ট নিউজ
Next articleRussia-eucraine : কিভে ফের রুশ হামলা, মৃত ২ শিশুসহ আটজন, ক্ষুব্ধ জি-৭ গোষ্ঠী