Russia-Eucraine : ইউক্রেনে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করল রাশিয়া

যুদ্ধের দশম দিনে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করল রাশিয়া। ভারতীয় সময় সকাল ১১.৩০ নাগাদ রাশিয়ার পক্ষ থেকে এই যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে । মস্কোর তরফে জানানো হয়েছেএকটি সেফ করিডোর করে দেওয়া হচ্ছে । সেখান দিয়ে যাতে ইউক্রেনের বাসিন্দারা নিরাপদে বেরিয়ে যেতে পারেন সে ব্যবস্থা করা হচ্ছে। মারিউপল ও ভলনোখা দিয়ে হিউম্যান করিডোর করা হচ্ছে যাতে এই জোন দিয়ে ইউক্রেনের সাধারণ নাগরিক এবং বিদেশিরা নিশ্চিন্তে দেশ থেকে বেরিয়ে যেতে পারেন।

 

কিন্তু প্রশ্ন হল হঠাৎ যুদ্ধের দশম দিনে রাশিয়া কেন এমন সিদ্ধান্ত নিল ? মনে করা হচ্ছে ন্যাটো, জি ৭ গোষ্ঠী এবং আন্তর্জাতিক মহলের প্রবল চাপের কাছে অবশেষে মাথা নত করতে বাধ্য হল রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যতই নিজের জেদ ধরে রাখার দাবি করুন না কেন আন্তর্জাতিক নানা মহল থেকে চাপ আশায় তিনি যে এবার সুর নরম করতে শুরু করেছেন তা এদিনের যুদ্ধবিরতির সিদ্ধান্তে স্পষ্ট।

এদিনই রাশিয়া জানিয়েছিল যে ইউক্রেনের সঙ্গে তারা সরাসরি বৈঠকে বসতে রাজি। যুদ্ধের পরবর্তী পদক্ষেপ নিয়ে দু’দেশের মধ্যে আলোচনা চালাতে রাজি মস্কো । কিন্তু শর্ত রাখা হয়েছিল যে সুরক্ষা সংক্রান্ত রাশিয়ার সবকটি দাবি ইউক্রেনকে মেনে নিতে হবে। স্বাভাবিকভাবেই ইউক্রেনের প্রেসিডেন্ট এই দাবি মেনে নিতে চাননি । তবুও জেলেনস্কি বারবার রাশিয়ার কাছে যুদ্ধ থামানোর আবেদন জানিয়েছিলেন। আর রাশিয়ার এই একরোখা মনোভাবের স্বভাবতই অত্যন্ত বিরক্ত আমেরিকাসহ জি৭ গোষ্ঠীর রাষ্ট্রনায়করা । আন্তর্জাতিক কূটনৈতিক মহল মনে করছে , চাপে পড়ে শেষ পর্যন্ত মাথা নত করতে বাধ্য হল রাশিয়া।

 

Previous articleঅস্ট্রেলিয়ায় রাষ্ট্রীয় মর্যাদায় হবে শেন ওয়ার্নের শেষকৃত্য
Next articleRussia-Ukraine War: ইউরোপে বড় সাইবার হামলার আশঙ্কা, সমস্যায় ইন্টারনেট ব্যবহারকারীরা