গঙ্গার ভাঙন প্রসঙ্গে কেন্দ্রকে নিশানা সেচ মন্ত্রীর

গঙ্গার ভাঙন প্রসঙ্গে কেন্দ্রের উদাসীনতা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন সেচ মন্ত্রী সৌমেন মহাপাত্র। বিধানসভায় তিনি বলেন, গঙ্গা নদীর ভাঙন নিয়ে কেন্দ্রের এই মনোভাব অপ্রত্যাশিত। তিনি দলমত নির্বিশেষে সকলকে কেন্দ্রের কাছে এই প্রসঙ্গে দাবি রাখার আহ্বান জানান।

তিনি বলেন,” চলুন আগে বাংলাকে বাঁচাই পরে রাজনীতি হবে”। তিনি জানান রাজ্যের একার পক্ষে গঙ্গার এই ভাঙন রক্ষা সম্ভব নয় তার জন্য কেন্দ্রের সাহায্যের প্রয়োজন। গঙ্গার ১২০কিলোমিটার দেখাশোনার দায়িত্ব কেন্দ্রের। কিন্তু সম্প্রতি কেন্দ্রের দাবি তারা কেবল দায়িত্ব নেবে ১৯.৪শতাংশের। ফলে বারংবার বঞ্চনার শিকার হতে হচ্ছে রাজ্যকে।

প্রসঙ্গত গঙ্গানদীর এই ভাঙন রোধ করা না গেলে বাংলার প্রায় ১৬টি গ্রাম ভেসে যাবে। এই ব্যাপারে ২০১৭ সাল থেকে কেন্দ্রকে চিঠি পাঠিয়ে চলেছেন মুখ্যমন্ত্রী। এবছরও পাঠানো হয়েছে চিঠি কিন্তু এখনও তার কোনো সদুত্তর পাওয়া যায়নি কেন্দ্রের তরফ থেকে।

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সীমিত আর্থিক ক্ষমতার মধ্য দিয়ে এই ভাঙন রোধের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ১৮৪টি বাঁধ নির্মাণে সক্ষম হয়েছে রাজ্য তবে এত বড় পরিকল্পনা একার পক্ষে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। দরকার কেন্দ্রের সাহায্যের।

গঙ্গার ওপর দিয়ে বড় বড় জলযান যায়, পলি পড়ে আর এই পলি যদি পরিষ্কার করা না যায় তবে গঙ্গার ভাঙন অব্যাহত হয়ে দাঁড়াবে। এই ব্যাপারটি রাজ্যের তরফ থেকে কেন্দ্রকে জানানো হলেও এখনো পর্যন্ত কোনো সদুত্তর পাওয়া যায়নি। গঙ্গা ভাঙনের জন্য ৮০০ কোটি টাকার পরিকল্পনা পাঠানো হয়েছে কেন্দ্রেকে কিন্তু এখনও সবুজ সংকেত মেলেনি।

আরও পড়ুন- রাজ্যে ৩১ মার্চ পর্যন্ত বহাল কোভিডের বিধিনিষেধ, দোলের জন্য বিশেষ ছাড়

 

Previous articleরাজ্যে ৩১ মার্চ পর্যন্ত বহাল কোভিডের বিধিনিষেধ, দোলের জন্য বিশেষ ছাড়
Next articleযে কোনও মৃত্যুই দুঃখজনক, দোষীরা শাস্তি পাবে, ঝালদা কাণ্ডে স্পষ্ট জানালেন পার্থ চট্টোপাধ্যায়