Uttarpradesh:ঐতিহাসিক সিদ্ধান্ত মাদ্রাসা বোর্ডের, বাধ্যতামুলক হল জাতীয় সঙ্গীত গাওয়া

তবে শুধু জাতীয় সংগীত বাধ্যতামূলক করাই নয়, আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ড।

এবার বড় সিদ্ধান্ত। বাধ্যতামূলক হয়ে গেল জাতীয় সঙ্গীত(National Anthem),শুধু ধর্মীয় প্রার্থনা নয়, উত্তরপ্রদেশের (Uttarpradesh)সব মাদ্রাসায় এবার থেকে বাধ্যতামূলক হয়ে গেল জাতীয় সংগীত(national Anthem) গাওয়া। পড়ুয়াদের মধ্যে দেশাত্মবোধের ভাবনা জাগাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনই এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশের মাদ্রাসা বোর্ড (UP Board of Madrassa Education)।

বৃহস্পতিবার বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে যে এবার থেকে স্কুলে পঠন পাঠন শুরুর আগে সকালের প্রার্থনা সঙ্গীতে জাতীয় সংগীত গাইতে হবে অবশ্যই।কিন্তু হঠাত এমন সিদ্ধান্ত কেন? উল্লেখ্য প্রায় বছর পাঁচেক আগে উত্তরপ্রদেশের সব মাদ্রাসায় স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত (National Anthem)গাওয়া বাধ্যতামূলক করা হয় সে রাজ্যের সরকারের পক্ষ থেকে। এরপর এই সিদ্ধান্তের নয়া সংস্করণ আগামী শিক্ষাবর্ষ থেকেই মাদ্রাসায় জাতীয় সংগীত বাধ্যতামূলক। মাদ্রাসা (Madrasa) বোর্ডের বক্তব্য, ধর্মীয় শিক্ষার পাশাপাশি ভারতের ইতিহাস জানুক মাদ্রাসার পড়ুয়ারা। ঠিক সেই কারনেই এমন সিদ্ধান্ত।

তবে শুধু জাতীয় সংগীত বাধ্যতামূলক করাই নয়, আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ড। এবার থেকে মাদ্রাসার পড়ুয়াদের উপস্থিতি বুঝতে বায়োমেট্রিক রেজিস্ট্রেশন ব্যবস্থা চালু করার কথা বলা হয়েছে। প্রতিদিন ক্লাস শুরুর আগে উপস্থিতির প্রমাণ হিসাবে বায়োমেট্রি রেজিস্টার করাতে হবে পড়ুয়াদের। সেই বায়োমেট্রির তথ্য আবার লিংক করা হবে আধার কার্ডের সঙ্গে। উল্লেখ্য মাদ্রাসা বোর্ডের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিজেপি (BJP)।

 

Previous articleরামপুরহাটে সিবিআই: তৃণমূল বলল সহযোগিতা করব, কিন্তু…
Next articleকরোনেশন ব্রিজে বিস্ফোরণ : ক্লোজ ওসি, গ্রেফতার শুটিং ইউনিটের সদস্য