Sundarban: বাঘ আটকাতে নয়া পরিকল্পনা, এবার সুন্দরবনে নতুন প্রযুক্তির নেট

Steel Wool Reinforced Nylon Net - নামে এই বিশেষ প্রযুক্তির নেট ব্যবহার করা হবে নতুন ফেন্সিংয়ের জন্য বলেই জানা যাচ্ছে।

তিনি বাঘ(tiger) মামা, তিনি রাজা, তাই তাঁর মর্জি মত বিচরণ। সুন্দরবন সেই রাজার এলাকা, সেখানে আধিপত্য বিস্তার করে চলেছে সে। আর এর জেরেই বিপাকে পার্শ্ববর্তী এলাকার লোকজন। কেন্দ্রের ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Wild Life Institute of India)সম্প্রতি জানিয়েছে সুন্দরবন অঞ্চলে বেড়েছে বাঘের (Royal Bengal Tiger)সংখ্যা। সাম্প্রতিক কালের একাধিক ঘূর্ণিঝড়ের জেরে বাংলাদেশের সুন্দরবন (Sundarban) অঞ্চল ছেড়ে এ রাজ্যের সুন্দরবন অঞ্চলের ঢুকে পড়েছে একাধিক বাঘ (Royal Bengal Tiger)।

যত সময় যাচ্ছে তত বাড়ছে আতঙ্ক। ক্রমাগত এলাকা দখলের লড়াই চলছে বাঘেদের মধ্যে আর এর প্রভাব পড়ছে সাধারন মানুষের মধ্যে। সুন্দরবনে একাধিক সময়ে লোকালয়ে ঢুকে পড়ছে বাঘ। এমনটাই রিপোর্টে উল্লেখ করা হয়েছে। আর তাই এবার বাড়ানো হচ্ছে ফেন্সিংয়ের এলাকা। আরও ১২ কিলোমিটার অঞ্চল জুড়ে দেওয়া হবে নতুন ফেন্সিং। ফেন্সিংয়ের জন্য নয়া প্রযুক্তিও নিয়ে আসছে রাজ্য।

ঘটনার সূত্রপাত, মাস তিনেক আগে। অল্প সময়ের ব্যবধানে সুন্দরবনের লোকালয়ে প্রায় ছ’বার বাঘের হামলা হয়। তারপর নড়েচড়ে বসে রাজ্য সরকার। রাজ্যের তরফে কেন্দ্রের ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া থেকে মতামত চাওয়া হয়।তারপরই নতুন প্রযুক্তির ফেন্সিং এর সিদ্ধান্ত। সুন্দরবন অঞ্চলে এখন মোট ১৬৭ কিলোমিটার ফেন্সিং দেওয়া হয়েছে। তা আরও ১২ কিলোমিটার বাড়ানো হচ্ছে। সুন্দরবন অঞ্চলে এখন মোট বাঘ (Royal Bengal Tiger) রয়েছে ৯৬টি। কিন্তু এই পরিসংখ্যান তিন বছর আগে বাঘশুমারির ফল। গত জানুয়ারি মাস থেকে নতুন করে সুন্দরবনে বাঘ গণনার কাজ শুরু হয়েছে। তার আগেই অবশ্য রাজ্যের কাছে কেন্দ্রের ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া জানিয়েছে, সুন্দরবনের বাঘের সংখ্যা বেড়েছে। এই লোকালয়ে বাঘের প্রকোপ আটকাতে নতুন প্রযুক্তিও ব্যবহার করার কথা ভাবছে রাজ্য! Steel Wool Reinforced Nylon Net – নামে এই বিশেষ প্রযুক্তির নেট ব্যবহার করা হবে নতুন ফেন্সিংয়ের জন্য বলেই জানা যাচ্ছে। পাশাপাশি কেন্দ্রের পরামর্শ মত এ বার থেকে নতুন করে কোনও বাঘ ধরা পড়লে, তা ছাড়া হবে তুলনামূলকভাবে যেখানে কম সংখ্যক বাঘ আছে এমন কোনও জায়গায়, বলেই সূত্রের খবর।

Previous articleFIFA World Cup: প্রকাশ‍্যে কাতার বিশ্বকাপের ম‍্যাসকট, নাম ‘লা’ইব
Next articleরামপুরহাট থানার নতুন আইসির দায়িত্বে এলেন দেবাশিস চক্রবর্তী