রাতের আকাশে আলোর ছটা, বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী আংশিক দেশবাসী

শনিবার এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকল মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশের মানুষ।

হঠাৎ করেই এক অভূতপূর্ব আলোকের ঝরনা। দেখা গেল ধূমকেতুর আদলে বিচ্ছুরিত আলো ছুটে চলেছে আকাশের এক প্রান্ত অপর প্রান্তে। মহারাষ্ট্র (Maharasta)এবং মধ্যপ্রদেশের(Madhyapradesh) আকাশে উদয় হওয়া এই মহাজাগতিক বস্তু (space debris) আলোর ভেলকি দেখে বিস্মিত প্রত্যেকেই। এটি কোনও মহাকাশ যান হতে পারে এমনটাই জল্পনা শুরু হয়েছিল কিন্তু আপাতদৃষ্টিতে একে উল্কাবৃষ্টি (Meteor shower) বলেই মনে করে হচ্ছে। খসে পড়া এই জ্বলন্ত বস্তুর ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়(social Media)। মহারাষ্ট্রের নাগপুর এবং মধ্যপ্রদেশের বারওয়ানি, ভোপাল, ইন্দোর, জাবুয়া – এইসব এলাকায় এই মহাজাগতিক বিরল দৃশ্য চোখে পড়ে। রাত দশটা নাগাদ এই ঘটনা মিডিয়ার মাধ্যমে সামনে আসে।

ধ্বংসের দিকে এগিয়ে যাওয়ার আগে একাধিক উল্কা পৃথিবীর বায়ুমন্ডলের সঙ্গে ঘষা লেগে আগুনের গোলার মতো ধেয়ে আসে এবং আকাশে ছড়িয়ে পড়ে এটাও ঠিক তেমনই ঘটনা। যদিও এই দৃশ্যটি দেখে অনেকে মনে করছেন ওই মহাজাগতিক বস্তু আসলে চিনা চাং ঝেঙ ৫ বি রকেট (Chang Zheng 5B Rocket)। যা চিনা ক্ষেপণাস্ত্র। ২০২১ এই ক্ষেপণাস্ত্রকে ছোড়ে চিন। এই রকেটের বৈশিষ্ট্য হল এটি আকাশে জ্বলতে জ্বলতেই ছাই হয়ে যায়।

অন্যদিকে আবার গুজরাতের আকাশেও দেখা গেল আর একটি বিশালাকৃতির অগ্নিগোলক। কচ্ছ, জামনগর, সৌরাষ্ট্র থেকে দক্ষিণ গুজরাতের বেশ কিছু অংশের দেখা গেছে এই আলোক বিচ্ছুরণ। এটাকেও উল্কাপিন্ড ( Meteoritis) বলেই মনে করা হচ্ছে। শুটিং স্টার নামে পরিচিত এই উল্কা পৃথিবীর বায়ুমন্ডলে প্রচন্ড গতিতে প্রবেশ করে এই ধূমকেতুর মতো আলোর ঝরনা সৃষ্টি করে।

Previous articleধৃত গিয়াসউদ্দিন: আলিয়ায় উপাচার্য নিগ্রহ নিন্দনীয়, দল কোনও ভাবেই জড়িত নয়: মত কুণাল- তৃণাঙ্কুরের
Next articleMadhyaPradesh : তিন সন্তান, ভোপালে শোকজ ১০০০ সরকারি কর্মীকে