৮ স্তম্ভে দাঁড়িয়ে উন্নয়ন: রাজ্যের সাফল্যের খতিয়ান তুলে ধরে বিনিয়োগের আহ্বান মুখ্যমন্ত্রীর

বাংলায় আগামী দেড় বছরে রাজ্যে দেড় কোটি কর্মসংস্থান হবে- মুখ্যমন্ত্রী

রাজ্যে শিল্পবান্ধব পরিবেশ। কর্মনাশা বনধ-ধর্মঘট হয় না। স্থিতিশীল সরকার। শিল্প বিনিয়োগের আদর্শ পরিবেশ। বুধবার, নিউ টাউনে BGBS-এর মঞ্চ থেকে ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। একইসঙ্গে তিনি জানান, এখন রাজ্যের উন্নয়ন ৮টি স্তম্ভের উপর দাঁড়িয়ে।

একনজরে ৮টি স্তম্ভ

পরিকাঠামো তৈরি
পরিকাঠামোর প্রসার
শিক্ষা
সামাজিক সুরক্ষা
দক্ষতা বৃদ্ধি
ইজ অফ ডুয়িং বিজনেস
ডিজিটালাইজেশন
কর্মদিবস নষ্ট না করা

বাম সরকারের নাম না করে মুখ্যমন্ত্রী বলেন, আগের সরকারের আমলে রাজ্যে বনধের রাজনীতি হত। কিন্তু এখন সেটা হয় না। বাংলা থেকে কর্মনাশা বনধ বিদায় নিয়েছে

দেশ-বিদেশের প্রতিনিধিদের সামনে রাজ্যের শিল্পবান্ধব পরিবেশের বার্তা দেন মমতা। তিনি জানান, ১০ বছর ধরে ১০০ দিনের কাজে সেরা বাংলা। গ্রামীণ আবাসন নির্মাণ, ধান উৎপাদন, ই-টেন্ডার, MSME-সহ বিভিন্ন ক্ষেত্রে এক নম্বরে রয়েছে বাংলা। এখন রাজ্য সরকারের লক্ষ্য শিল্পায়ন। সেখানেও বাংলা এক নম্বর হবে। আগামী দেড় বছরে রাজ্যে দেড় কোটি কর্মসংস্থান হবে বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। লক্ষ্মীর ভাণ্ডার থেকে শুরু করে কন্যাশ্রী-সহ সরকারের জনহিতকর প্রকল্পের কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী।

এবারের শিল্প সম্মেলনে ৪২টি দেশের প্রতিনিধি এসেছেন। মুখ্যমন্ত্রী বলেন, “দুবছর পর এই সম্মেলন হচ্ছে। দেশের মধ্যে আর কোনও রাজ্য এটা করতে পারেনি।“ আগের পাঁচটি বাণিজ্য সম্মেলন থেকে ১২ হাজার কোটি টাকার বিনিয়োগ এসেছে বলে ঘোষণা করেন মমতা।

জাতীয় জিডিপি মাইনাসে আর বাংলার জিডিপি প্লাসে– জানান মুখ্যমন্ত্রী। বলেন, সারা রাজ্যের ৪০ শতাংশ বেকারত্ব বেড়েছে আর রাজ্যে ৪০ শতাংশ কমেছে। পাশাপাশি, সহজলভ্য দক্ষ শ্রমিক, রাজনৈতিক স্থিতিশীলতা এবং সরকারের শিল্পবান্ধব নীতির কথা উল্লেখ করেন মমতা।

রাজ্যে কৃষি ও শিল্প- দুটোই হোক চান মুখ্যমন্ত্রী। রাজ্যে ল্যান্ড ব্যাঙ্ক প্রস্তুত। ২০০টির বেশি ইন্ডাস্ট্রিয়াল পার্ক রয়েছে। বাংলা শুধু পূর্ব ভারতেরই নয়, উত্তর-পূর্ব ভারত তথা দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রবেশদ্বার বলেও মন্তব্য করেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- WHO প্রধানের নতুন নাম দিলেন মোদি, টেড্রোস হলেন ‘তুলসীভাই’

Previous articleকরোনা সংক্রমণ,  দিল্লিতে মাস্ক না পড়লে ৫০০ টাকা জরিমানা
Next articleDonkey sanctuary: ভূস্বর্গে তৈরি হচ্ছে গাধার সংরক্ষণশালা!