Jalpaiguri : হলদিবাড়ি চা-বাগান থেকে উদ্ধার বাইসনের মৃতদেহ

বনদপ্তর এর প্রাথমিক অনুমান, প্রাকৃতিক দুর্যোগের জেরে যেমন বজ্রাঘাত ইত্যাদির কারণে বাইসন গুলোর মৃত্যু হয়ে থাকতে পারে।

বন্যপ্রাণী মৃত্যু কিছুতেই যেন আটকানো যাচ্ছেনা। চিতাবাঘ মৃত্যুর খবর আগেই এসেছে। এবার বাইসনের(Bison) মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়াল।ডুয়ার্সের চা বাগান (Tea garden in Dooars) লাগোয়া এলাকা থেকে উদ্ধার হল তিনটি বাইসনের(bison) মৃতদেহ। ঘটনাটি ঘটেছে হলদিবাড়ি চা-বাগানে(Haldibari tea garden)।

কিন্তু কিভাবে মৃত্যু হল? বনদপ্তর জানিয়েছে, এদিন সকালবেলা চা বাগানের বাসিন্দারা প্রথম এই  মৃত বাইসনগুলিকে দেখতে পান।তৎক্ষণাৎ খবর দেওয়া হয় মরাঘাট রেঞ্জের বনকর্মীদের। পাশাপাশি খবর যায় বিন্নাগুড়ি বন্যপ্রাণী স্কোয়াডেও। ঘটনাস্থলে ছুটে যান বন দফতরের কর্মীরা এবং মৃত বাইসন গুলোর মধ্যে একটি মা এবং দুটি শাবক রয়েছে।

আগামী তিনদিন রাজ্যজুড়ে প্রবল ঝড়-বৃষ্টির পূর্বাভাস

মরাঘাট রেঞ্জের অন্তর্গত খুট্টিমারি বিটের  সি এম জি ১২নং কম্পার্টমেন্ট এবং  হলদিবাড়ি চা বাগানের ৪ নং সেকশনের মাঝ থেকে উদ্ধার করা হয় বাইসন গুলির দেহ। বনদপ্তর এর প্রাথমিক অনুমান, প্রাকৃতিক দুর্যোগের জেরে যেমন বজ্রাঘাত ইত্যাদির কারণে বাইসন গুলোর মৃত্যু হয়ে থাকতে পারে। তবে ময়না তদন্ত না হওয়া পর্যন্ত পরিষ্কারভাবে কিছু বলা সম্ভব নয়। মরাঘাট রেঞ্জের রেঞ্জার রাজকুমার পাল জানান, চা-বাগানের তরফের তাঁদের কাছে খবর যায় যে, হলদিবাড়ি এবং মরাঘাট জঙ্গলের মাঝে একটি ফাঁকা জায়গার মধ্যে তিনটি বাইসন মৃত অবস্থায় পড়ে রয়েছে। বন কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে দুটি শাবক এবং একটি মা-বাইসন কে মৃত অবস্থায় উদ্ধার করে।বাইসন গুলি আশেপাশেই ছড়িয়ে-ছিটিয়ে ছিল ।মৃত্যুর কারণ এখনও পরিষ্কার ভাবে জানা যায়নি। বাইসান গুলির দেহ খট্টিমারি জঙ্গলে ময়নাতদন্তের জন্য নিয়ে যাওয়া হয়েছে।

Previous articleদেশের মধ্যে নারী ক্ষমতায়নে নজির গড়েছে বাংলা: BGBS-এর মঞ্চে বললেন মমতা
Next articleঅস্ত্র ও সেনা সরঞ্জাম উৎপাদনে লক্ষ্যমাত্রা ছাপিয়ে গিয়েছে দেশ: প্রতিরক্ষা মন্ত্রক