বিমানের জ্বালানির দামে সর্বকালের রেকর্ড! কোপ পড়ল আকাশপথে

হোটেল রেস্তোরাঁয় খাবারের দাম বৃদ্ধির আশঙ্কা, বিমানের জ্বালানির দাম বৃদ্ধির জেরে ভাড়া বাড়ার আশঙ্কা - সব মিলিয়ে পর্যটন শিল্পে বড় প্রভাব পড়তে চলেছে বলে মনে করা হচ্ছে।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাবে এবার কোপ পড়ল আকাশপথেও। বিমানের জ্বালানির(Aircraft fuel) দাম বেড়ে রবিবার তৈরি হলো নয়া রেকর্ড। এক ধাক্কায় ৩.২২ শতাংশ দাম বাড়লো অ্যাভিয়েশন টারবাইন ফুয়েলের (ATF)। এখন প্রশ্ন, ঠিক কতটা প্রভাব পড়তে চলেছে বিমান ভাড়ায়(Air Fare)?

চলতি বছর এই নিয়ে ৯ বার বাড়ল এটিএফের(ATF) দাম। সাধারণত প্রতি মাসের ১ ও ১৫ তারিখে এই দাম পরিবর্তিত হয়। রবিবারের হিসেব বলছে দিল্লিতে(Delhi) প্রতি কিলোলিটারের দাম বেড়েছে ৩৬৪৯ টাকা ১৩ পয়সা। এবার এক কিলোলিটার এটিএফ কিনতে সংস্থাগুলির খরচ হবে ১ লক্ষ ১৬ হাজার ৮৫১ টাকা ৪৬ পয়সা।

এই ভাড়া বৃদ্ধির ফলে মেট্রো শহরগুলিতে যেমন  মুম্বই, কলকাতা ও চেন্নাইয়ে এই জ্বালানির দাম বেড়ে হল:-

মুম্বই(Mumbai): ১,১৫ ,৬১৭. ২৪ টাকা

কলকাতা(Kolkata): ১,২১, ৪৩০.৪৮ টাকা

চেন্নাই(Chennai): ১, ২০,৭২৮.০৩ টাকা

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের(Russia Ukraine war) আবহে আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম বাড়ছে । আর সেই জের পড়েছে ভারতের বাজারেও। গত বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee) বিমানের জ্বালানির উপরে শুল্ক কমানোর দাবি জানিয়েছিলেন কেন্দ্রকে। যেহেতু বিমানের খরচের প্রায় ৪০ শতাংশই জ্বালানিতে খরচ হয় ।স্বভাবতই এবার  বিমানের ভাড়া বৃদ্ধির আশঙ্কা করছেন সবাই।

অন্যদিকে মাসের শুরুতেই  বাণিজ্যিক গ্যাসের দাম একধাক্কায় প্রায় ১০৩ টাকা বাড়ল। এই নিয়ে গত তিন মাসে প্রায় সাড়ে  চারশো টাকা বাড়ল বাণিজ্যিক গ্যাসের দাম। ফলে মাথায় হাত পড়েছে হোটেল ব্যবসায়ীদের। শনিবার রাতে তেল সংস্থাগুলি ১৯ কেজি সিলিন্ডারের বাণিজ্যিক গ‌্যাসের দাম ১০৩ টাকা ৫০ পয়সা বাড়িয়েছে। ফলে রবিবার সকাল থেকে কলকাতায় বাণিজ্যিক গ‌্যাসের সিলিন্ডারের দাম হল ২ হাজার ৪৫৫ টাকা। প্রসঙ্গত, হোটেল রেস্তোরাঁয় ব্যবহৃত হয় এই বাণিজ্যিক গ্যাস। সিলিন্ডারের দাম বৃদ্ধিতে খাবারের দাম বাড়বে বলে মনে করছেন সকলেই।

হোটেল রেস্তোরাঁয় খাবারের দাম বৃদ্ধির আশঙ্কা, বিমানের জ্বালানির দাম বৃদ্ধির জেরে ভাড়া বাড়ার আশঙ্কা – সব মিলিয়ে পর্যটন শিল্পে বড় প্রভাব পড়তে চলেছে বলে মনে করা হচ্ছে।

Previous articlePv Sindhu: এশিয়া চ্যাম্পিয়নশিপে সোনা হাতছাড়া, কার ওপর ক্ষোভ উগরে দিলেন সিন্ধু?
Next articleবিবাহ-বহির্ভূত সম্পর্কের জেরে খুন স্বামী! আটক স্ত্রী, গ্রেফতার প্রেমিক