বেঙ্গালুরুতে ভাতঘুমের স্বীকৃতি কর্মীদের, কারা দিচ্ছে সুযোগ?

দুপুরের খাওয়ার(Lunch)পর ভাতঘুম বা ওই হালকা করে ভারি হয়ে আসা চোখ, একটু চোখটা বোজার আকুতির অনুভবের অভিজ্ঞতা রাজ- মহারাজা, নেতা-মন্ত্রি কার নেই? ভারি কাজের মাঝে দিবানিদ্রার (Sleeping in day Time) সুযোগ এ যেন এক অমূল্য প্রাপ্তি। এমন সুযোগ আর খুঁজতে হবেনা বেঙ্গালুরুর একটি স্টার্ট আপ সংস্থার। কর্মীদের চাঙ্গা রাখতে ৩০ মিনিট ঘুমের সুযোগ দিচ্ছে বেঙ্গালুরুর এই সংস্থা।

সংস্থার তরফের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রত্যেক কর্মীর প্রতিদিন ২টো থেকে আড়াইটে পর্যন্ত ঘুমোনোর অধিকার নিশ্চিত হল। যাকে বলে  ‘অফিসিয়াল ন্যাপ টাইম’(Official Nap Time)।

ভরদুপুরে টিফিন বা লাঞ্চ করার পরেই চোখ ঘুমে ঢুলু ঢুলু, একটানা কাজ করতে করতে এই সময় শরীর চাইছে ‘ব্রেক’,কিন্তু তাই বলে অফিসে বসে ভাতঘুম তাও কি সম্ভব? বস জানলে রক্ষে নেই।  বিশ্বের প্রতিটি অফিসেই কর্মীদের প্রশ্ন করলে তাঁরা এমনটাই বলবেন। এবার সেই সমস্যার পাকাপাকি সমাধানে এগিয়ে এল বেঙ্গালুরুর একটি স্টার্ট আপ। ওই সংস্থায় কর্মীরা পেলেন আধঘণ্টার ভাতঘুমের অধিকার।

বেঙ্গালুরুর এই সংস্থা মানুষের ঘুমের সমস্যার সমাধান নিয়ে কাজ করে।এবার তারা কর্মীদের ঘুম নিয়ে এক অভিনব সিদ্ধান্ত নিল। দুপুরে খাওয়ার পর কর্মীদের একটু ঝিমিয়ে নেওয়ার ব্যবস্থা হয়েছে সেই অফিসে। সংস্থার প্রত্যেক কর্মী প্রতিদিন দুপুর ২টো থেকে আড়াইটে পর্যন্ত  পেলেন ঘুমনোর অধিকার। পরিভাষায় এর নাম দেওয়া হয়েছে ‘অফিসিয়াল ন্যাপ টাইম’। সংস্থাটি ভবিষ্যতে  কর্মীদের জন্য ভাল ঘুমের উপযোগী শান্ত অন্ধকার ঘরে সুন্দর ভাত ঘুম দেওয়ার পরিবেশ তৈরি করার কথাও ভাবছেন।

প্রসঙ্গত হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং নাসার গবেষণা অনুযায়ী কাজের মাঝে সামান্য একটু জিরিয়ে নেওয়া কিংবা ঘুম কাজের মান উন্নয়নে সহায়ক হয়।
কাজেই সংস্থার এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। মনে করছেন এই পদক্ষেপ আমূল বদলে দেবে কর্পোরেট সংস্কৃতিকে।

এর আগেও  একবার  টানা ১০০ দিন ধরে প্রতি রাতে ৯ ঘণ্টা ঘুমোনোর জন্য শিক্ষানবিশদের এক লক্ষ টাকা করে দিয়েছিল এই সংস্থা। সে ক্ষেত্রে শর্ত ছিল, ওই সংস্থার তৈরি ম্যাট্রেসে শুতে হবে শিক্ষানবিশদের।  এবার সংস্থার অফিসে কাজের মাঝে আধঘণ্টার ভাতঘুম স্বীকৃত বেশ সাড়া ফেলেছে।

আরও পড়ুন- ৩৫ বছরের লড়াইয়ে জয় ,কান্নায় ভেঙে পড়লেন  শিক্ষিকা

Previous articleজেলায় জেলায় ফের প্রশাসনিক বৈঠক শুরু মুখ্যমন্ত্রীর, একনজরে সফরসূচি
Next articleপরিবর্তন হননি অমিত শাহ: CAA-এর নামে নয়া “জুমলা”, ফের বাংলায় এসে কুৎসা