WhatsApp: নয়া চমক! ইমোজি রিঅ্যাকশন থেকে গ্রুপ মেসেজ ডিলিটের নতুন ফিচার আনছে মেটা

এবার থেকে হোয়াটসঅ্যাপ গ্রুপের অ্যাডমিনরা সবার মেসেজ ডিলিট করতে পারবেন। পাশাপাশি আবার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চ্যাটের মধ্যেই স্টেটাস দেখতে পাবেন।

এক ঝাঁক নতুন বৈশিষ্ট্য নিয়ে আসছে বহুল জনপ্রিয় হোয়াটসঅ্যাপ (WhatsApp)। এবার থেকে সর্বোচ্চ ২ গিগাবাইট(GB) পর্যন্ত ফাইল পাঠানো যাবে বলেই মেটা সূত্রে খবর। সঙ্গে মেসেজ ডিলিট করার নিয়মে এল নতুন আপডেট। এবার থেকে হোয়াটসঅ্যাপ (WhatsApp) গ্রুপের অ্যাডমিনরা সবার মেসেজ ডিলিট করতে পারবেন। গুগল প্লে (Google Play)বিটা প্রোগ্রামের মাধ্যমে এই ফিচার আপডেট করা যাবে। সঙ্গে আবার ইমোজি(Emoji) রিঅ্যাকশন এর চমক।

যোগাযোগ স্থাপন করার বা বন্ধুত্ব কিংবা প্রিয়জনের সঙ্গে জুড়ে থাকার অন্যতম মাধ্যম এখন হোয়াটসঅ্যাপ। প্রতিদিন এই অ্যাপ-এর জনপ্রিয়তা বাড়ছে।তাই চাহিদা আর প্রয়োজনীয়তার কথা মাথায় হোয়াটসঅ্যাপের (WhatsApp) ফিচার আপডেট নিয়ে বেশ কিছুদিন ধরেই নানা জল্পনা চলছে। অবশেষে নতুন ফিচার আপডেট হতে চলেছে হোয়াটসঅ্যাপে (WhatsApp)।

ঠিক কোন কোন নতুন বৈশিষ্ট্য আসতে চলেছে?

  • এবার থেকে হোয়াটসঅ্যাপ গ্রুপের অ্যাডমিনরা সবার মেসেজ ডিলিট করতে পারবেন।
  • কে সেই মেসেজ ডিলিট করেছেন, এটা গ্রুপের সবাই দেখতে পাবেন।
  • কোনও মেসেজ ডিলিট করে দেওয়ার ক্ষেত্রে ২ ঘণ্টা ১২ মিনিট সময় পাওয়া যাবে।
  • হোয়াটসঅ্যাপে গ্রুপ অডিও কলে (GroupAudio call) একসঙ্গে থাকতে পারবেন ৩২ জন।
  • এবার থেকে হোয়াটসঅ্যাপে ইমোজি রিঅ্যাকশনও দেওয়া যাবে।
  • হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চ্যাটের মধ্যেই স্টেটাস দেখতে পাবেন।

উল্লেখ্য হোয়াটসঅ্যাপের কিছু ফিচার ইতিমধ্যেই আপডেট হয়েছে। এবার আরও একটি গুরুত্বপূর্ণ আপডেট হতে চলেছে। এবার গ্রুপ মেসেজ ডিলিট নিয়ে নতুন ফিচার আসতে চলেছে। গুগল প্লে বিটা প্রোগ্রামের (Google Play Beta Program) মাধ্যমে এই ফিচার আপডেট করা যাবে। তারপরেই হোয়াটসঅ্যাপ গ্রুপের অ্যাডমিনরা এই বিশেষ ক্ষমতা পেয়ে যাবেন।

হোয়াটসঅ্যাপ বিটা ইনফো ( WA bita info) ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, গত বছরের ডিসেম্বরে প্রথম হোয়াটস অ্যাপের এই নতুন ফিচারের কথা প্রকাশ্যে আনা হয়। এরপর থেকেই এই নিয়ে কাজ চলছে।
হোয়াটসঅ্যাপ বিটা ইনফো সূত্রে আরও জানা গিয়েছে, নতুন ফিচারে হোয়াটসঅ্যাপ গ্রুপের অ্যাডমিনদের কোনও মেসেজ ডিলিট করার জন্য সময় নির্দিষ্ট করে দেওয়া হচ্ছে। নতুন ফিচার আপডেট হয়ে গেলে হোয়াটসঅ্যাপ গ্রুপের অ্যাডমিনরা সবার জন্য কোনও মেসেজ ডিলিট করে দেওয়ার ক্ষেত্রে ২ ঘণ্টা ১২ মিনিট সময় পাবেন।

অনেকসময় অফিসের জরুরী আলোচনার জন্য হোয়াটসঅ্যাপে গ্রুপ অডিও কল ব্যবহার করা হয়। একসঙ্গে অনেক বন্ধু মিলেও নিজেদের ব্যক্তিগত সময়ের বেশ খানিকটা এই গ্রুপ কলে অতিবাহিত করেন। এই ফিচারও নতুন আপডেট। এবার থেকে হোয়াটসঅ্যাপে গ্রুপ অডিও কলে একসঙ্গে থাকতে পারবেন ৩২ জন। হোয়াটসঅ্যাপ স্টেটাস আপডেট করার ক্ষেত্রেও নতুন ফিচার চালু করা হতে পারে। পাশাপাশি এবার থেকে  হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চ্যাটের মধ্যেই স্টেটাস দেখতে পাবেন। নিজের অনুভূতি ব্যক্ত করতে, হোয়াটসঅ্যাপে ইমোজি রিঅ্যাকশনও চালু হতে চলেছে।  খুব তাড়াতাড়ি এই নতুন আপডেট চলে আসবে আপনার ফোনে।



Previous articleশুধু স্টার নন, বড় মনের মানুষ ছিলেন আমার ‘মাস্টারমশাই’
Next articleশাহকে নৈশভোজ করানোয় সৌরভকে “আলালের ঘরের দুলাল” বলে কটাক্ষ তৃণমূল বিধায়কের