ভারতের বিদেশী মুদ্রার রিজার্ভ ৮ মাসে ৪৪.৭৩ বিলিয়ন ডলার ডুবেছে

২০২১ সালের সেপ্টেম্বরে ৬৪২.৪৫ বিলিয়ন ডলারের রেকর্ড উচ্চতায় পৌঁছানোর আট মাস পর, ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ(Forigen currency resarve) এখন ৬০০ বিলিয়ন ডলারের নিচে নেমে গেছে। ২৯ এপ্রিল শেষ হওয়া সপ্তাহে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২.৬৯ বিলিয়ন ডলার কমে ৫৯৭.৭২ বিলিয়ন ডলার হয়েছে। এই পতনের সাথে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩ সেপ্টেম্বর, ২০২১ তারিখে রেকর্ড করা ৬৪২.৪৫ বিলিয়ন ডলার থেকে ৪৪.৭৩ বিলিয়ন ডলার হ্রাস পেয়েছে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক-এর(Reserve Bank) তথ্য অনুসারে সামগ্রিক রিজার্ভের একটি প্রধান উপাদান বৈদেশিক মুদ্রা সম্পদের যোগানের নিম্নমুখী গতির কারণে এই পতন ঘটেছে।

বৈদেশিক মুদ্রার সম্পদের মধ্যে ইউরো, পাউন্ড এবং ইয়েনের মতো অ-যুক্তরাষ্ট্র ইউনিটগুলির মূল্যায়ন বা অবমূল্যায়নের প্রভাবও অন্তর্ভুক্ত রয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাসের একটি প্রধান কারণ হল বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীদের দ্বারা মূলধনের বহিঃপ্রবাহ। ২০২১ সালের সেপ্টেম্বর থেকে মার্কিন ফেডারেল রিজার্ভ মুদ্রানীতি কঠোর করা এবং সুদের হার বৃদ্ধি শুরু করার পর থেকে ভারতের পুঁজিবাজার থেকে বিদেশী বিনিয়োগকারীরা ২১.৪৩ বিলিয়ন ডলার তুলে নিয়েছে । গত মার্চ মাসে সবচেয়ে বড় পতন হয়েছিল যখন বিদেশী বিনিয়োগকারীরা ৬.৫৬ বিলিয়ন ডলার তুলে নিয়েছিল। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অন্যান্য মুদ্রার অবমূল্যায়ন ছাড়াও তেল ও পণ্যের দাম বেড়ে যাওয়ায় ডলারের চাহিদাও বেশি ছিল। মার্কিন ডলারের তুলনায় টাকার মূল্য কমে যাওয়া এবং সোনার দামের পতনও বৈদেশিক মুদ্রার রিজার্ভের পতনের একটি ভূমিকা পালন করেছে।

আরও পড়ুন:Twitter Twist: এলন মাস্কের মুখোমুখি এবার টুইটারের সিইও-র স্ত্রী

শুক্রবার, টাকার দাম ৫৭ পয়সা কমে ৭৬.৯৬-এর সর্বনিম্ন মাত্রা ছুঁয়েছিল, যা ৭৬.৯৭-এর সর্বকালের সর্বনিম্ন মাত্রা থেকে সামান্য নীচে। তবে পুঁজিবাজার বন্ধের সময় মার্কিন ডলারের বিপরীতে রুপির দাম ছিল ৭৬.৯২। যদি টাকার মূল্য আরও নিচে নামে, তাহলে রিজার্ভ ব্যাঙ্ক তার বিদেশী মুদ্রার রিজার্ভ থেকে ডলার বিক্রি করে মুদ্রা বাজারে হস্তক্ষেপ করতে বাধ্য হবে। যা মোট বিদেশী মুদ্রার রিজার্ভের উপর চাপ সৃষ্টি করবে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের একজন সিনিয়র আধিকারিক ইঙ্গিত দিয়েছেন যে, কেন্দ্রীয় ব্যাঙ্ক চায় না যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৬০০ বিলিয়ন ডলারের নিচে নামুক।




Previous articleSSC: ২০ হাজারেরও বেশি শূন্যপদে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করল রাজ্য
Next articleNadia: পরকীয়া সন্দেহে নিজের স্ত্রীর সঙ্গে কী করলেন যুবক