পবিত্র বুদ্ধপূর্ণিমায় একদিনের নেপাল সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

বুদ্ধপূর্ণিমার(Budha purnima) প্রবিত্র দিনে একদিনের নেপাল সফরে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। দেশের প্রধানমন্ত্রী হওয়ার পর এই নিয়ে পঞ্চমবারের জন্য নেপাল সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সোমবার নেপালের লুম্বিনিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি ঘুরে দেখবেন বুদ্ধদেবের জন্মস্থান। এদিন প্রধানমন্ত্রী জানান, নেপালের(Nepal) প্রধামন্ত্রী শের বাহাদুর দেউবার আমন্ত্রণে নেপাল সফরে যাচ্ছেন তিনি। দুই দেশের সম্পর্ক আরও সুন্দর ও দৃঢ় করে তোলাই এই সফরের উদ্দেশ্য।

নেপালের লুম্বিনিতে জন্মগ্রহন করেছিলেন গৌতম বুদ্ধ। তাঁর জন্মদিন উপলক্ষ্যে এখানে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে নেপাল সরকার। আর সেই অনুষ্ঠানে যোগ দেবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি, লুম্বিনী মঠে ইন্ডিয়া ইন্টন্যাশনাল সেন্টার ফর বৌদ্ধ কালচার অ্যান্ড হেরিটেজ সেন্টারের ভিত্তিপ্রস্থরও স্থাপন করবেন তিনি। প্রধানমন্ত্রী আরও জানান, পবিত্র বুদ্ধপূর্ণিমা উপলক্ষে মায়াদেবী মন্দিরে পূজার্চনায় অংশ নিতে তিনি আগ্রহী। গৌতম বুদ্ধের পবিত্র এই জন্মস্থানে লক্ষ লক্ষ ভারতীয়ের মত শ্রদ্ধা জানানোর সুযোগ পেয়ে তিনি অত্যন্ত সম্মানিত বলেও জানিয়েছেন।

আরও পড়ুন:বউবাজারের শুরু বাড়ি ভাঙার কাজ, মেট্রো কর্তৃপক্ষের উপর ক্ষোভ বাসিন্দাদের

পাশাপাশি জানা গিয়েছে, সোমবার সকালে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে সাক্ষাতের পর কুশীনগর থেকে হেলিকপ্টারে নেপালের উদ্দেশ্যে রওনা দেন প্রধানমন্ত্রী। এদিকে রাজনৈতিক মহলের দাবি, চিনা আহ্রাসনের জেরে বিগত কয়েকবছর ধরে নেপালের সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছে ভারতের। এবার বৌদ্ধ সংস্কৃতির উপর ভিত্তি করে সেই সম্পর্ক জোয়ার আনতে উদ্যোগী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।




Previous articleস্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলা জনির, সমর্থনে বিতর্কিত মন্তব্য ক্রিসের 
Next articleমৃত ছেলের দেহ আগলে বসে বৃদ্ধা মা, তদন্তে পুলিশ