যত খুশি ছুটি ! কর্মীদের মানসিকভাবে তরতাজা রাখতে বৈপ্লবিক সিদ্ধান্ত  

যোগ্য কর্মীদের ধরে রাখতে নিত্য নতুন ব্যবস্থা নিচ্ছে কর্পোরেট সেক্টর। তেমনই এক ব্যবস্থা নিল ওয়াল স্ট্রিটের ব্যাঙ্ক গোল্ডম্যান স্যাকস।পুরনো কর্মীদের ঘোরার, ছুটির চিরাচরিত ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আনল তারা।

যত খুশি ছুটি নাও, চাকরি যাওয়ার ভয় নেই!এমনি বার্তা দিলেন ওয়াল স্ট্রিটের(Wall Street)বিখ্যাত ব্যাঙ্ক গোল্ডম্যান স্যাকস(Goldman Sachs)। নিজের পুরনো অভিজ্ঞ কর্মীদের মানসিকভাবে তরতাজা রাখতে এমন বিরল সিদ্ধান্ত।এর জন্য আলাদা করে আবেদন করতে হবে না।কারণ বিশ্ব বিখ্যাত(World Famous bank) এই ব্যাঙ্ক মনে করছে অভিজ্ঞ লোকজনকে ধরে রাখতে হলে তাঁদের মানসিকভাবে তাজা রাখা জরুরি এতে কাজের মান এবং কর্মদক্ষতা দুই বৃদ্ধি পাবে। তাই এবার থেকে কর্মীরা নিতে পারবেন যত দিন খুশি বেড়ানোর ছুটি।

অতিমারি পর্ব পেরলেও চাকরির বাজার মন্দাই।এতদিন যারা বাড়ি থেকে কাজ করছিলেন  তাঁরাই অফিসে আসতে নারাজ।অনেক নামী সংস্থার কর্মীরা গণ ইস্তফাও(Mass resignation) দিয়েছেন।এই নিয়ে তোলপাড় পড়ে গিয়েছিল।এর ফলে কর্মক্ষেত্রে এক সুদুরপ্রসারি প্রভাব যেমন পড়ছে তেমনই কাজের মানও নেমে যেতে শুরু করেছে অনেক।যা ভাবিয়ে তুলছে গোটা কর্পোরেট দুনিয়াকে।এর ফলে তাঁদের যোগ্য কর্মীদের ধরে রাখতে নিত্য নতুন ব্যবস্থা নিচ্ছে কর্পোরেট সেক্টর। তেমনই এক ব্যবস্থা নিল ওয়াল স্ট্রিটের ব্যাঙ্ক গোল্ডম্যান স্যাকস।পুরনো কর্মীদের ঘোরার, ছুটির চিরাচরিত ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আনল তারা।

প্রসঙ্গত, সপ্তাহে ১০০ ঘণ্টার কাজের প্রতিবাদে গোল্ডম্যানের নীচুতলার কর্মীদের মধ্যে অসন্তোষ দানা বেঁধেছিল।যা ছড়িয়ে পড়েছে ওয়াল স্ট্রিটের(Wall Street) সর্বত্র।সেই অসন্তোষ ধামাচাপা পড়ে যায় অতিমারির প্রকোপে।পরবর্তীতে নয়া এই ব্যবস্থা গ্রহণ।সংস্থার পার্টনার এবং ম্যনেজিং ডিরেক্টররা যত দিন খুশি ছুটি কাটাতে পারবেন।কারণ, ওই সংস্থাটি মনে করে,কর্মীরা মানসিক ভাবে যত তরতাজা থাকবেন,সংস্থার ততই লাভ। নতুন এই ব্যবস্থা আপাতত পুরনো কর্মীদের জন্যই।তবে অন্য কর্মীদের ক্ষেত্রেও ছুটির তালিকায় দরাজ করেছে বিশ্বখ্যাত এই ব্যাঙ্কটি।



Previous articleCorona Update:করোনা গ্রাফে বড় পতন! দাম কমল কর্বেভ্যাক্স ভ্যাকসিনের
Next articleজম্মু-কাশ্মীর নিয়ে ফের নাক গলানোর চেষ্টা পাকিস্তানের, কড়া প্রতিক্রিয়া ভারতের