জ্ঞানবাপী মসজিদ: শিবলিঙ্গের এলাকা সিল করে চলবে নামাজ, নির্দেশ সুপ্রিমকোর্টের

জ্ঞানবাপী মসজিদের(Gyanvapi Mosque) জলাশয় থেকে শিবলিঙ্গ উদ্ধার হওয়ার পর ওই জায়গাটিকে সিল করে দেওয়ার নির্দেশ দিয়েছিল উত্তরপ্রদেশ(Uttar Pradesh) আদালত। এই রায়ের বিরুদ্ধে শীর্ষ আদালতে(Supreme Court) মামলা হলে, এদিন সুপ্রিম কোর্টের তরফেও জানিয়ে দেওয়া হল, ওই এলাকা সিল করা থাকবে। যদিও মসজিদে নামাজ বন্ধ রাখা যাবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

মঙ্গলবার সুপ্রিমকোর্টের তরফে জানিয়ে দেওয়া হয়, যেখানে শিবলিঙ্গ পাওয়া গিয়েছিল, সেই স্থানটি সিল করে রাখতে হবে। সেই সঙ্গে শীর্ষ আদালত জেলাশাসককে নির্দেশ দিয়েছে, যেন কাউকে সেখানে প্রবেশ না করতে দেওয়া হয়। তবে মসজিদে নমাজ ও অন্যান্য ধর্মীয় আচরণ বন্ধ করা যাবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে এও জানানো হয়েছে, কোনও ভাবেই মসজিদে মুসলিমদের প্রবেশের সংখ্যাও বেঁধে দেওয়া হবে না। যদিও সুপ্রিমকোর্টে মুসলিম পিটিশনাররা প্রশ্ন তোলেন কী করে এই নির্দেশ নিম্ন আদালত দিতে পারে, যেখানে এখনও কমিটি চূড়ান্ত রিপোর্টই জমা দেয়নি। যদিও মঙ্গলবারই এই রিপোর্ট জমা দেওয়ার কথা ছিল।

আরও পড়ুন:অনলাইন পরীক্ষার দাবিতে রবীন্দ্রভারতীতে তাণ্ডব, পুলিশ ডাকলেন উপাচার্য

প্রসঙ্গত, আদালতের নির্দেশ মেনে বারাণসীর জ্ঞানবাপী মসজিদে চলছিল ভিডিওগ্রাফি। আর সেই ভিডিওগ্রাফিতেই দেখা যায়, মসজিদের অন্দরের জলাশয়ে যেখানে ইসলাম ধর্মাবলম্বীরা ওজু করতেন, সেখানে একটি শিবলিঙ্গ রয়েছে। সেই তথ্য আদালতে জানান আইনজীবী বিষ্ণু জৈন। এর পরই ওই জলাশয়টি সিল করে দেওয়ার নির্দেশ দেয় নিম্ন আদালত।




Previous articleমেদিনীপুর কলেজকে স্বশাসনের অনুমতি দিতে রাজি, ‘লাটসাহেবের’ অনুমতি লাগবে: ধনকড়কে তীব্র কটাক্ষ মমতার
Next articleমেদিনীপুরের ঝুলি পূর্ণ: ফুটপাথ-প্রেক্ষাগৃহ, খড়গপুর শহরের নিরাপত্তায় কড়া নজরদারির নির্দেশ মুখ্যমন্ত্রীর