পঞ্চম অর্থ কমিশন গঠন রাজ্যের, নেতৃত্ব অভিরূপ সরকার

পঞ্চম অর্থ কমিশন (Fifth Finance Commission) গঠন করল রাজ্য। এবারও নেতৃত্বে রয়েছেন অভিরূপ সরকার (Abhrup Sarkar)। পুরসভা ও পঞ্চায়েতের আয়বৃদ্ধির উপায় খুঁজতে ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের প্রাক্তন অধ্যাপকের উপরেরই দায়িত্ব দিয়েছে সরকার। তিনি ছাড়া বাকি সদস্যরা হলেন বর্ণালী বিশ্বাস, আশিসকুমার চক্রবর্তী এবং স্বপনকুমার পাল। এরা সবাই প্রাক্তন আমলা। আর রয়েছেন রুমা মুখোপাধ্যায়। এই কমিশনের মেয়াদ থাকছে ২০২৩ সালের মার্চ পর্যন্ত।

পঞ্চায়েত ও পুরসভাগুলির আর্থিক পরিস্থিতি পর্যালোচনা করে অর্থ কমিশন। রাজ্য সরকারের আয়ের কত অংশ পুরসভা বা পঞ্চায়েত পাবে – তাও দেখার দায়িত্ব অর্থ কমিশনের। শুধু অর্থ বণ্টনই নয়, পুরসভা-পঞ্চায়েত কীভাবে নিজেদের আয় বৃদ্ধি করবে, তারও পরিকল্পনা করে দেয় অর্থ কমিশন।

আরও পড়ুন:প্রতারণার অভিযোগে গ্রেফতার টেলি অভিনেত্রীর স্বামী

এর আগের অর্থ কমিশনের দায়িত্বেও ছিলেন অভিরূপ সরকার। ষষ্ঠ পে কমিশনের চেয়ারম্যানও ছিলেন অভিরূপ। একলাফে রাজ্য সরকারি কর্মীদের বেতন অনেকটাই বাড়ানোর সুপারিশ করেছিল তাঁর নেতৃত্বাধীন পে কমিশন। অর্থ দফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ৬ মাসের মধ্যে ২০২০-র এপ্রিল থেকে পুরসভা-পঞ্চায়েতের পরিস্থিতি নিয়ে রিপোর্ট জমা করবে পঞ্চম অর্থ কমিশন। ২০১৩-তে গঠিত চতুর্থ অর্থ কমিশনের রিপোর্ট ২০১৬ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দফতরে জমা করে আগের কমিশন।




Previous articleViral News: মানুষ থেকে কুকুর! খরচ ১১ লক্ষ টাকা, ভাবা যায়
Next articleসাইবার অ্যাটাক: ব্যাহত স্পাইস জেটের উড়ান পরিষেবা