সন্ধে সাতটার পর আর কাজ করতে পারবেন না মহিলারা! যোগী রাজ্যের নয়া নির্দেশ নিয়ে বিতর্ক

মহিলা সুরক্ষা নিয়ে একাধিকবার প্রশ্নের মুখে পড়েছে যোগী রাজ্য। কর্মক্ষেত্রে মহিলা কর্মীদের সংখ্যার নিরিখে তালিকায় নীচের দিকে রয়েছে উত্তরপ্রদেশ।কেন্দ্রের এই রিপোর্ট প্রকাশ্য আসার পরই কর্মক্ষেত্রে সন্ধে সাতটার পর মহিলাদের দিয়ে কাজ করানো যাবে না বলে নির্দেশিকা জারি করল উত্তরপ্রদেশের যোগী সরকার।


আরও পড়ুন:নেপালের মাঝ আকাশে বেপাত্তা উড়ান, নিখোঁজ ২২


মহিলাদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে এই সিদ্ধান্ত বলে জানিয়েছে সরকার।নির্দেশিকায় জানানো হয়েছে, লিখিত অনুমতি ছাড়া সন্ধে ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত মহিলা কর্মীদের দিয়ে কাজ করাতে পারবে না কোনও সংস্থা।উত্তরপ্রদেশ সরকারের শ্রম এবং কর্মসংস্থান দফতরের এক আধিকারিক জানান, মহিলাদের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টার মধ্যে তাঁদের দিয়ে কোনও কাজ করানো যাবে না।তা বাড়ি থেকেই হোক বা অফিসে এসে। আর মহিলারা যদি রাতে অফিসে এসে কাজ করতে ইচ্ছুক হন, তা হলে তাঁদের জন্য যাতায়াত এবং খাওয়াদাওয়ারও ব্যবস্থা করতে হবে নিয়োগকারী সংস্থাকে।




যোগী রাজ্যে মহিলাদের সুরক্ষা দিতে এমন নির্দেশিকা নিয়েই শুরু হয়েছে চর্চা। প্রশ্ন উঠছে এমন সিদ্ধান্ত মহিলাদের ঘুরিয়ে কর্মক্ষেত্রকে আরও সংকুচিত করে দেওয়া হল না তো? কারণ এমন সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই বেসরকারি সংস্থাগুলি মহিলাদের চাকরি দেওয়ার আগে বেশ কয়েকবার ভাববে। সেক্ষেত্রে মহিলাদের কাজের জায়গা আরও সংকুচিত হতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Previous articleIndia Team: ফ্রেন্ডলি ম‍্যাচে জর্ডনের কাছে ০-২ গোলে হার সুনীলদের
Next articleভিআইপি রীতি ভাঙতে তৎপর পাঞ্জাব সরকার, ৪২৪ জনের নিরাপত্তা প্রত্যাহার