আর্থিক সঙ্কটে বেহাল শ্রীলঙ্কাকে ৭০ কোটি মার্কিন ডলার সাহায্য ঘোষণা বিশ্ব ব্যাঙ্কের

স্বাধীনতার পর সবচেয়ে বড় আর্থিক সঙ্কটে(Economic Crisis) পড়ে কার্যত দেউলিয়া অবস্থা শ্রীলঙ্কার(Srilanka)। পরিস্থিতি এতটাই খারাপ যে জ্বালানি থেকে শুরু করে ওষুধ কোনও কিছুরই যোগান নেই। সাধারণ মানুষের কাছে টাকা থাকলেও বাজারে মিলছে না পণ্য। পরিস্থিতি যখন এই অবস্থায় তখন দ্বীপ রাষ্ট্রকে সাহায্যের জন্য এগিয়ে এল বিশ্ব ব্যাঙ্ক(World Bank)। জানা যাচ্ছে, আর্থিক সঙ্কটে পড়া শ্রীলঙ্কাকে ৭০ কোটি মার্কিন ডলার দিয়ে সাহায্য করতে চলেছে বিশ্বব্যাঙ্ক।

শ্রীলঙ্কার বিদেশী মুদ্রাভান্ডার শূন্য হয়ে যাওয়ার জেরে আমদানি কার্যত অসম্ভব হয়ে দাড়িয়েছে। তার উপর ঋণের বোঝাও ব্যাপক আকার নিয়েছে। এই পরিস্থিতিতে শ্রীলঙ্কার দিকে আগেই সাহায্যের হাত বাড়িয়েছিল ভারত। এবার দীর্ঘ আলোচনা শেষে কলম্বোকে খানিকটা স্বস্তি দিয়ে অর্থসাহায্যে রাজি হয়েছে বিশ্ব ব্যাংক। শ্রীলঙ্কার সংবাদপত্র ‘কলম্বো গেজেট’ এক প্রতিবেদনে জানিয়েছে, গত সপ্তাহে শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী জয় এল পেইরিসের সঙ্গে দেখা করেন বিশ্ব ব্যাংকের কানট্রি ম্যানেজার চিও কান্দা। বৈঠকে কান্দা জানান, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক ও রাষ্ট্রসঙ্ঘের সঙ্গে মিলিতভাবে শ্রীলঙ্কার পাশে দাঁড়াবে বিশ্ব ব্যাংক। শ্রীলঙ্কাকে ৭০ কোটি মার্কিন ডলার দেওয়ার আশ্বাসও দিয়েছেন তিনি।

আরও পড়ুন:কোচিং ছাড়াই ইউপিএসসিতে ঊত্তীর্ণ হয়ে তাক লাগিয়ে দিলেন তেহট্টের দিয়া

অন্যদিকে ভয়াবহ এই পরিস্থিতির মাঝেও শ্রীলঙ্কার মাটিতে বিক্ষোভের আঁচ এতটুকু কমেনি। মাহিন্দা রাজাপক্ষে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেও রাজাপক্ষে পরিবারের প্রতি ক্ষোভের সেই আঁচ পোহাতে হচ্ছে শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহেকে। রাস্তায় নেমে বিক্ষভ দেখাতে শুরু করেছে সেখানকার তরুণ প্রজন্ম। এই পরিস্থিতিতে দেশের প্রেসিডেন্টের ক্ষমতা খর্ব করে সংসদের ক্ষমতা বৃদ্ধি করার প্রস্তাবটি তুলে ধরেন রনিল। এবং যুব প্রজন্মকে শাসন ব্যবস্থার অংশ হওয়ার জন্য আমন্ত্রণ জানান তিনি। প্রধানমন্ত্রী জানিয়েছেন, “আজ তরুণ প্রজন্ম পরিবর্তনের ডাক দিচ্ছে। বর্তমান পরিকাঠামো বদলে ফেলতে চাইছে তারা। বর্তমান পরিস্থিতি কী সেটা জানতে চাইছে তারা। তাই সরকারের ১৫টি কমিটির প্রতিটিতে চারজন করে যুবপ্রজন্মের প্রতিনিধি থাকুক এটা আমি চাই।”




Previous articleRohan Bopanna: ফরাসি ওপেনের সেমিফাইনালে রোহান বোপান্না
Next articleসিধু মুসেওয়ালা খুনের নেপথ্যে মূল অভিযুক্ত গোল্ডি ব্রার, লরেন্স বিষ্ণোই কে ?