শিশু পাচারে দেশে প্রথম সারিতে বিজেপি শাসিত উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ

গোটা দেশের মধ্যে শিশুপাচারের(Child Traffiking) তালিকায় প্রথম সারিতে উঠে এল বিজেপি(BJP) শাসিত দুই রাজ্য উত্তরপ্রদেশ(Uttarpradesh) ও মধ্যপ্রদেশ(MadhyaPradesh)। পাশাপাশি তালিকার একেবারে শীর্ষে উঠে এসেছে কংগ্রেস শাসিত রাজ্য রাজস্থান। এবং চতুর্থ স্থানে উঠে এসেছে রাজধানী দিল্লির নাম।

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর সাম্প্রতিক যে সমীক্ষা রিপোর্ট প্রকাশ্যে এসেছে সেখানে বিজেপি শাসিত উত্তরপ্রদেশের যে ছবি উঠে এসেছে তা অত্যন্ত ভয়াবহ। রিপোর্ট বলছে, উত্তরপ্রদেশের ৫৮টি জেলায় প্রতিদিন গড়ে আটজন শিশু নিখোঁজ হওয়ার ঘটনা ঘটে। পাচার হওয়া শিশুদের মধ্যে মেয়েদের সংখ্যাই বেশি। প্রতিদিন নিখোঁজ হওয়া শিশুদের মধ্যে ছ’জন মেয়ে এবং দু’জন ছেলে বলে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো সূত্রে খবর। তিন রাজ্য-সহ দেশের রাজধানী দিল্লিতে শিশুদের নিখোঁজ হয়ে যাওয়ার যে সংখ্যা সামনে এসেছে তা রীতিমতো উদ্বেগজনক। ভয়ংকর তথ্য পাওয়া গিয়েছে যোগীরাজ্য উত্তরপ্রদেশের। সেখানে নাবালিকা নিখোঁজ সবচেয়ে বেশি। রাজধানী লখনউ, মোরাদাবাদ, কানপুর, মেরঠ এবং মহারাজগঞ্জে প্রতি বছর নাবালিকা নিখোঁজের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি যে পরিসঙ্খ্যাণ উঠে এসেছে তাতে দেখা যাচ্ছে, ২০২১ সালে রাজধানী দিল্লির আটটি জেলায় প্রতিদিন গড়ে পাঁচজন করে শিশু নিখোঁজ হয়েছে। ২০২১ সালে মধ্যপ্রদেশে দৈনিক ২৯ জন শিশু নিখোঁজ হওয়ার ঘটনা সামনে এসেছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে থাকা এনসিআরবি’র রিপোর্টে বলা হয়েছে, মধ্যপ্রদেশে দৈনিক গড়ে ২৯ জন শিশু নিখোঁজ হয়। তার মধ্যে ২৪ জন মেয়ে এবং পাঁচজন ছেলে। উত্তরপ্রদেশের ৭৫টি জেলার মধ্যে ৫৮টি জেলায় শিশুদের নিখোঁজ হয়ে যাওয়ার তথ্য সংগ্রহ করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, ২০২১ সালে ২ হাজার ৯৯৮ জন শিশু নিখোঁজ হয়েছে উত্তরপ্রদেশে। তার মধ্যে ২ হাজার ১৬৩ জন মেয়ে এবং ৮৩৫ জন ছেলে। নিখোঁজ হয়ে যাওয়া শিশুদের ৮৮.৯ শতাংশের বয়স ১২ থেকে ১৮ এর মধ্যে। গতবছর রাজধানী দিল্লিতে মোট শিশু নিখোঁজ হয়েছে ১ হাজার ৬৪১ জন। পরিসংখ্যানে বলা হয়েছে, মধ্যপ্রদেশে শিশুদের নিখোঁজ হওয়া ২৬ শতাংশ এবং রাজস্থানে ৪১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যদিও দিল্লির সমস্ত পুলিশ জেলা এখনও পরিসংখ্যান দেয়নি। বিজেপিশাসিত হরিয়ানাও তথ্য অধিকার আইনের অধীনে দায়ের করা আবেদনের জবাব দেয়নি।


Previous articleবিজেপির ফতোয়াকে বুড়ো আঙুল, নিজেই নিজেকে বিয়ে করলেন ক্ষমা