কেন্দ্রের ‘জল জীবন মিশন’ প্রকল্পের কাজে দেশের মধ্যে সবচেয়ে খারাপ যোগীর রাজ্য

প্রধানমন্ত্রীর স্বপ্নের জল জীবন মিশন প্রকল্পে কাজের নিরিখে দেশের মধ্যে সবচেয়ে পিছনে পড়ল বিজেপি শাসিত উত্তর প্রদেশ(UttarPradesh)। শুধু তাই নয় নিজের রাজ্য রাজস্থানে এই প্রকল্পের কাজ করতে ব্যর্থ কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখওয়াত(Gajendra Singh Shekhawat)। বিজেপি শাসিত রাজ্যে কেন্দ্রীয় প্রকল্পের এহেন হাল দেখে রীতিমতো উদ্বিগ্ন কেন্দ্রীয় মন্ত্রক। প্রশ্ন উঠছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে টার্গেট বেঁধে দিয়েছিলেন তা আদৌ পূরণ হবে কিনা তা নিয়ে। অথচ এই প্রকল্পে বাকিদের পিছনে ফেলে একেবারে সামনের সারিতে উঠে এসেছে তৃণমূল শাসিত পশ্চিমবঙ্গ।

২০১৯ সালে ১৫ আগস্ট, স্বাধীনতা দিবসের দিনে লাল কেল্লার প্রাচীর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ‘জল জীবন মিশন’ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। ২০২৪ সালের মধ্যে দেশের সমস্ত গ্রামীণ এলাকায় বাড়িতে জলের কল সংযোগের মাধ্যমে পরিশ্রুত পানীয় জলের ব্যবস্থা করার কথা এই প্রকল্পে ঘোষণা করেছিল কেন্দ্র সরকার। তবে কার্যক্ষেত্রে দেখা যাচ্ছে মোদির স্বপ্নের এই প্রকল্পের অত্যন্ত বেহাল দশা বিজেপি শাসিত রাজ্য গুলিতে। এমনকি সংশ্লিষ্ট দফতরের কেন্দ্রীয় মন্ত্রীর নিজের রাজ্য এই প্রকল্পের হাল খারাপ। রিপোর্ট বলছে, উত্তর প্রদেশ রাজ্যে এই প্রকল্পে এখনো পর্যন্ত মাত্র ১৩.৮৭ শতাংশ গ্রামীণ বাড়িতেই জল সংযোগের কাজ সম্পন্ন হয়েছে। এই  প্রকল্পে মাত্র ২৪.৮৭ শতাংশ কাজ হয়েছে সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রী শেখওয়াতের নিজের রাজ্য রাজস্থানে। অথচ বাংলায় ভোট প্রচারে এসে ‘জল জীবন মিশন’ প্রকল্পের কাজ ঠিকমতো এগোচ্ছে না বলে অভিযোগ তুলেছিলেন শেখওয়াত। কিন্তু কার্যক্ষেত্রে দেখা যাচ্ছে প্রায় ২৭ শতাংশ কাজ হয়েছে পশ্চিমবঙ্গে। অর্থাৎ এই প্রকল্প রূপায়ণের ক্ষেত্রে বাংলা পিছনে ফেলে দিয়েছে উত্তরপ্রদেশ, রাজস্থান তো বটেই  ঝাড়খণ্ড, ছত্রিশগড়ের মতো রাজ্যকে।

উল্লেখ্য, ২০১৯ সালে কেন্দ্র সরকার এই প্রকল্প শুরু করার পর থেকে এখনও কাজ হয়েছে মাত্র ৩৩.৫১ শতাংশ। কেন্দ্র সরকারের তরফে ঘটা করে দেশের গ্রামীণ এলাকায় ৫০ শতাংশ কাজ হয়েছে বলে দাবি করা হলেও এই প্রকল্প শুরুর আগে থেকেই প্রায় ১৭ শতাংশ কাজ এগিয়ে ছিল তা ড্যাশবোর্ডের পরিসংখ্যনেই রয়েছে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী, ২০২৪ সালের মধ্যে ‘জল জীবন মিশনে’র লক্ষ্যমাত্রা পূরণের জন্য এই গতি যথেষ্ট নয় বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।


Previous articleIndian Football: হংকং-এর বিরুদ্ধে নামার আগেই এএফসি এশিয়ান কাপে যোগ‍্যতা অর্জন করল ভারত
Next article‘সিবিআই’ এর থেকে ‘ সিট’ ভালো : কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে নিয়ে হতাশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়