ট্যাক্সেশন ট্রাইবুনালে নিয়োগের দায়িত্ব রাজ্যপালের থেকে নিজেদের হাতে নিতে তৎপর রাজ্য

রাজ্যপাল সরলে আগামী দিনে এই দায়িত্ব পালন করবেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি ও রাজ্য সরকার। সোমবারই বিধানসভায় এই মর্মে সংশোধনী বিল পেশ করতে পারেন অর্থ দফতরের প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

jagdeep dhankhar

রাজ্য বিধানসভায় চলছে বাদল অধিবেশন। সোমবার অধিবেশনে যোগ দিতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনই পেশ হবে ‘পশ্চিমবঙ্গ ট্যাক্সেশন ট্রাইবুনাল (সংশোধনী) বিল ২০২২’। অর্থ দফতরের নিয়ন্ত্রণে থাকা ট্যাক্সেশন (কর) ট্রাইবুনালের চেয়ারম্যান ও জুডিসিয়াল মেম্বার নিয়োগের দায়িত্ব আছেন রাজ্যপাল। কিন্তু রাজ্য তাকে এই পদ থেকে সরাতে চাইছে। সেই কারণেই এই বিলটি পাশ করা হবে বলে জানা গিয়েছে।

রাজ্যপাল সরলে আগামী দিনে এই দায়িত্ব পালন করবেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি ও রাজ্য সরকার। সোমবারই বিধানসভায় এই মর্মে সংশোধনী বিল পেশ করতে পারেন অর্থ দফতরের প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এই বিল পাশ করার জন্য এবং এই বিতর্কে অংশ নিতে দলীয় বিধায়কদের প্রস্তুতি নিয়ে অধিবেশনে যোগ দিতে বলা হয়েছে। রাজ্যের বিভিন্ন দফতরের কর সংক্রান্ত বিতর্কের জেরে দাখিল হওয়া অভিযোগ এবং মামলার নিষ্পত্তি করার দায়িত্বে থাকে এই ট্রাইবুনাল।

আরও পড়ুন- অগ্নিপথ প্রতিবাদের জের, বাতিল একগুচ্ছ ট্রেন, দুর্ভোগে যাত্রীরা

এত দিন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে আলোচনার পরেই রাজ্যপাল এই ট্রাইবুনালের পদাধিকারীদের নিয়োগ করে এসেছেন। ১২ মে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের সঙ্গে আলোচনা করে এই পদে প্রাক্তন বিচারপতি সম্বুদ্ধ চক্রবর্তীকে নিয়োগের নির্দেশ দেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।যদিও ‘পশ্চিমবঙ্গ ট্যাক্সেশন ট্রাইবুনাল (সংশোধনী) বিল ২০২২’-কে রাজ্যপালের স্বাক্ষরের উপর নির্ভর করতে হবে। তাই এই বিলটি পাশ হলেও, তা আদৌ কার্যকর হবে কি না, তা সময়ই বলবে।

Previous articleআজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleনতুন সংসদ ভবনে হবে চলতি বছরের শীতকালীন অধিবেশন, জানালেন লোকসভার স্পিকার