নতুন সংসদ ভবনে হবে চলতি বছরের শীতকালীন অধিবেশন, জানালেন লোকসভার স্পিকার

এই নতুন সংসদ ভবনের লোকসভা চেম্বারে এক সঙ্গে ৮৮৮ জন সদস্য বসতে পারবেন। উভয় কক্ষের যৌথ অধিবেশনে ১২৭২ জন সদস্য বসতে পারবেন। রাজ্যসভার চেম্বারে ৩৮৪ জন সদস্যের বসার ব্যবস্থা আছে।

নতুন সংসদ ভবনে (New Parliament Building) হবে চলতি বছরের শীতকালীন অধিবেশন (Winter Session)। জানিয়ে দিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা (Om Birla)। শনিবার তিনি জানিয়েছেন, এই বছর সংসদের শীতকালীন অধিবেশন নতুন ভবনে অনুষ্ঠিত হতে পারে। তিনি বলেছেন, এই নতুন ভবনটিতে উন্নত মানের ব্যবস্থা এবং প্রয়োজনীয় সুযোগ-সুবিধা রয়েছে। পরিবেশগত দিক দিয়েও এই ভবনটি খুব ভাল রয়েছে বলে জানিয়েছেন ওম বিড়লা। এই নতুন সংসদ ভবনের লোকসভা চেম্বারে এক সঙ্গে ৮৮৮ জন সদস্য বসতে পারবেন। উভয় কক্ষের যৌথ অধিবেশনে ১২৭২ জন সদস্য বসতে পারবেন। রাজ্যসভার চেম্বারে ৩৮৪ জন সদস্যের বসার ব্যবস্থা আছে।

নতুন সংসদ ভবনের (New Parliament Building) পরিকাঠামো নিয়ে বিশদে বিবরণ দিতে গিয়ে বিড়লা জানিয়েছেন, নতুন ভবনটি এমপিদের জন্য প্রযুক্তিবান্ধব করা হচ্ছে। সদস্যদের ডেস্কগুলি একটি মাল্টিমিডিয়া স্ক্রিন দিয়ে সজ্জিত থাকবে যার মাধ্যমে তাঁরা হাউসে ভোট দিতে পারবেন পাশাপাশি হাউসে কথা বলার সুযোগের জন্য অনুরোধ জানাতে সক্ষম হবে। তাঁরা এই স্ক্রিনে উপলব্ধ টাচ স্ক্রিনের মাধ্যমে এমপি পোর্টাল অ্যাক্সেস করতে সক্ষম হবেন। এটি ছাড়াও,তাঁরা তাদের ব্যক্তিগত ফোল্ডারে আগে আপলোড করা নথিগুলির অ্যাক্সেস পাবেন সহজেই।

স্পিকার আরও জানান, শীঘ্রই সংসদের লাইব্রেরির এক্সেস মোবাইল ডিভাইসে পাওয়া যাবে। সংসদের লাইব্রেরিকে ডিজিটালাইজ করা হচ্ছে এবং প্রথমবারের মতো দেশের জনগণকে সংসদ লাইব্রেরির সম্পদ অনলাইনে ব্যবহারের সুযোগ দেওয়া হবে। এছাড়া সংসদের গ্রন্থাগারে সাধারণ মানুষের প্রবেশের সুযোগ থাকবে। লাইব্রেরিতে রাজনীতি, কলা, বিজ্ঞান, মহাকাশ এবং সাহিত্য সহ বিভিন্ন বিষয়ে লক্ষাধিক বই রয়েছে। আধুনিক ভারতের বিখ্যাত ঐতিহাসিক ব্যক্তিত্ব এবং মহান নেতাদের উপর হাজার হাজার বই, জীবনী এবং আত্মজীবনীও পাওয়া যাবে এই গ্রন্থাগারে।

Previous articleট্যাক্সেশন ট্রাইবুনালে নিয়োগের দায়িত্ব রাজ্যপালের থেকে নিজেদের হাতে নিতে তৎপর রাজ্য
Next articleভুলেও কোরো না ভুল, উৎপল সিনহার কলম