রাজনৈতিক অসৌজন্যতার ছাপ গায়ে মেখেই পথ চলা শুরু শিয়ালদা- সেক্টর ফাইভ মেট্রোর

রাজনৈতিক অসৌজন্যতার ছাপ গায়ে মেখেই পথ চলা শুরু হল ইস্ট ওয়েস্ট মেট্রোর(East west metro) শিয়ালদা(Sealdah) থেকে সেক্টর ফাইভ(Sector V) পর্যন্ত যাত্রা পথের। মুখ্যমন্ত্রী বা রাজ্যের কোনও প্রতিনিধির অনুপস্থিতিতেই কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি(Smriti Irani) এই যাত্রাপথের সূচনা করেন। উদ্বোধনী মঞ্চেও শুধুমাত্র আগাগোড়া নির্লজ্জভাবে প্রধানমন্ত্রী স্তুতি করতেই শোনা গেছে কেন্দ্রীয় মন্ত্রীকে। অথচ যার হাত ধরে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের(Metro Project) পরিকল্পনা সেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম একবারো ভুলেও উচ্চারণ করেননি কেন্দ্রীয় মন্ত্রী বা রেলের কর্তারা। যা চূড়ান্তভাবে অসৌজন্য মূলক বলে মনে করছে রাজনৈতিক মহল।

এই মেট্রো স্টেশনের জন্য জমি অধিগ্রহণ করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে গত ২০০৯ সালে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের শিলান্যাস হয়েছিল। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য ও প্রণব মুখোপাধ্যায়। তাঁদের কারো কথাই কোথাও উল্লেখ করা হয়নি। এ নিয়ে তীব্রভাবে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেছে তৃণমূল কংগ্রেস।হাওড়ার বিধায়ক অরূপ রায় বলেন, দায়সারা ভাবে আমন্ত্রণ জানানো হয়েছে তৃণমূলের নেতাদের। মন্ত্রী তথা মেয়র ফিরহাদ হাকিম বলেন, মুখ্যমন্ত্রীর নাম কার্ডে না দিয়ে তাঁকে আমন্ত্রণ জানানো অপমান। এভাবে বাংলার দশ কোটি মানুষকে অপমান করেছে কেন্দ্র। সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, রেল নিয়ে আলাদা অনুভূতি আছে মুখ্যমন্ত্রীর। তিনি দীর্ঘ বছর এই দফতর সামলেছেন। তাঁকে এভাবে নাম না দিয়ে আমন্ত্রণ জানানো ঠিক হয়নি। জোড়াফুল শিবিরের আরও অভিযোগ, উদ্বোধনের কিছুক্ষণ আগে আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রীকে। মুখ্যমন্ত্রী গিয়েছেন উত্তরবঙ্গে। তিনি উপস্থিত থাকবেন জিটিএ বোর্ড গঠন অনুষ্ঠানে। সে কথা জেনে শুনেই তাকে নিয়ম রক্ষার আমন্ত্রণ জানানো হয়েছে।

পাশাপাশি এদিন শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধনে কেন্দ্রীয় নারী শিশু ও সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি অনুষ্ঠানের আমন্ত্রণ বিতর্কে মুখ খুলে রাজ্য সরকার তথা মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করেন। মেট্রো রেলের অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, নিয়ম মেনেই মুখ্যমন্ত্রী এবং স্থানীয় জনপ্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছিল। স্থানীয় জন প্রতিনিধিদের থাকা উচিত ছিল। কারণ এই প্রকল্পে বহু মানুষের উপকার হবে। কিন্তু কেন তাঁরা আসেননি তা তাঁর জানা নেই। যদিও রাজনৈতিক মহলের দাবি, যার উদ্যোগে এই প্রকল্প তাঁকে বাদ রাখার পরিকল্পনা নিয়েই দিন বাছা হয়েছে। ফলে স্মৃতির অভিযোগ ভিত্তিহীন ও চরম রাজনৈতিক অসৌজন্যমূলক।

আরও পড়ুন- ৩ চাকার অটোয় যাত্রীসংখ্যা ২৭, গণপরিবহনের বেহাল দশা উত্তরপ্রদেশে

Previous articleগুজরাতে ভুয়ো আইপিএল, গ্রেফতার চার
Next articleVirat Kohli: এবার বিরাটের দলে থাকা নিয়ে প্রশ্ন তুললেন ভারতের এই দুই প্রাক্তন ক্রিকেটার